আন্তর্জাতিক

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য আজ

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য আজ।

পৃথিবী থেকে আজ তাকে চিরবিদায় জানাবেন তার স্বজন, শুভানুধ্যায়ীসহ বিশ্বনেতারা।

স্বামীর পাশেই শায়িত করা হবে তার মরদেহ। দীর্ঘদিন ব্রিটিশ সিংহাসনে দায়িত্ব পালনকারী রানি কতটা যে জনপ্রিয়, তা তাকে শ্রদ্ধা জানাতে সাধারণ মানুষের ঢল দেখলেই বোঝা যায়। প্রচণ্ড ঠান্ডার মধ্যেও রাস্তায় ১৭ ঘণ্টা অপেক্ষা করে শ্রদ্ধা জানিয়েছেন তার ভক্তরা।

গতকাল রানির প্রতি শ্রদ্ধা জানিয়ে ব্রিটেন জুড়ে সরকারিভাবে এক মিনিট নীরবতা পালন করা হয়।

আজ সোমবার (১৯ সেপ্টেম্বর) শোকযাত্রার সঙ্গে ওয়েস্টমিনস্টার অ্যাবে থেকে রানির মরদেহ নিয়ে যাওয়া হবে লন্ডনের ওয়েলিংটন আর্চে। সেখান থেকে দেহ আনা হবে উইন্ডসোর দুর্গে। পরে সেন্ট জর্জ চ্যাপেলে আসবে রানির মরদেহ। সেখানেই রাষ্ট্রপ্রধানদের হাজির থাকার কথা। স্বামী ফিলিপের কবরের পাশেই শায়িত থাকবে রানির কফিনও। এর মধ্য দিয়ে ১০ দিনের জাতীয় শোকের সমাপ্তি ঘটবে।

এদিকে, আজকের রাষ্ট্রীয় শেষকৃত্য উপলক্ষে লন্ডনের বিভিন্ন সড়ক বন্ধ থাকবে বলে জানিয়েছে পুলিশ। স্থানীয় সময় ভোর ৫টা থেকেই এসব সড়ক বন্ধ করা হবে। নিরাপত্তা রক্ষায় বিভিন্ন সংস্থার হাজার হাজার কর্মী মোতায়েন করা হয়েছে।

শেষকৃত্যে যোগ দিতে বিশেষ বাসে চড়ে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে যাবেন বিশ্বনেতারা। একসঙ্গে বিপুলসংখ্যক নেতার নিরাপত্তা বজায় রাখা নিশ্চিত করার জন্য এটি করার কথা আগেই জানিয়েছিল যুক্তরাজ্য সরকার।

বিশেষ নিরাপত্তাগত উদ্বেগের জন্য নিজের গাড়িতে করে যাওয়ার অনুমতি পেয়েছেন কেবল যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও ইসরায়েলের রাষ্ট্রপ্রধানরা। খবর: বিবিসি’র।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button