জাতীয়

সংসদকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে সংবাদ প্রকাশ করতে হবে: স্পিকার

সংসদীয় গণতন্ত্রের কেন্দ্রবিন্দু জাতীয় সংসদকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে সংবাদ প্রকাশের আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

শুক্রবার (২ সেপ্টেম্বর) জাতীয় সংসদের এলডি হলে বাংলাদেশ পার্লামেন্ট জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সভা ও নির্বাচন ২০২২ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্পিকার।

সেখানেই এ আহ্বান জানান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে জাতীয় সংসদের নয়া ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. শামসুল হক টুকু দেন। অনুষ্ঠানের শুরুতে স্পিকার ও ডেপুটি স্পিকারকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান পার্লামেন্ট জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, সংসদীয় গণতন্ত্রের কেন্দ্রবিন্দু জাতীয় সংসদ। কাজেই, সংসদকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে সংবাদ প্রকাশ করতে হবে। সংসদকে যত বেশি গুরুত্বের জায়গায় অধিষ্ঠিত করা যাবে, গণতন্ত্র ততটাই সুসংহত হবে। কেননা, বিল পাস, আইন প্রণয়ন ইত্যাদি জন গুরুত্বপূর্ণ কার্যক্রম সংসদ করে থাকে। রাষ্ট্রের নির্বাহী, আইন ও বিচার বিভাগের মধ্যে সমন্বয় করে সংসদ। কেননা, সরাসরি জনগণের ভোটে নির্বাচিত সাংসদরা সংসদ পরিচালনা করে থাকেন।

তিনি বলেন, পার্লামেন্ট জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাংবাদিকরা দীর্ঘদিন সংসদকে ঘিরে কাজ করে চলেছেন, যা সত্যি প্রশংসনীয়। এই অ্যাসোসিয়েশনের সঙ্গে সংসদের একটি ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে উঠেছে। সংসদের কার্যপ্রণালী বিধি ও সংবিধানের বিষয়গুলো বিবেচনায় রেখে তারা সংবাদ পরিবেশন করে থাকেন। অনেক সময় সাংবাদিকদের কাছ থেকেও সংসদ সদস্যরা অনেক বিষয় শিখতে ও জানতে পারেন। এসময়, সংসদের উদ্যোগে সাংবাদিকদের যুগোপযোগী প্রশিক্ষণ প্রদানের বিষয়ে গুরুত্বারোপ করেন স্পিকার।

বাংলাদেশ পার্লামেন্ট জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি উত্তম চক্রবর্তীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কামরান রেজা চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে শাহজাহান সরদার, রেজোয়ানুল হক রাজা, আশিষ সৈকত, শাহেদ চৌধুরী, আজিজুল ইসলাম ভূঁইয়া, সুভাষ চন্দ্র বাদল, সাইফুল আলমসহ সাংবাদিকরা বক্তব্য দেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button