বিনোদনসাহিত্য ও বিনোদন

নীতিমালা নিয়ে মিডিয়া নির্মাতা-শিল্পীদের ৫দাবি

চলচ্চিত্র অঙ্গণে বেশ কিছুদিন ধরে চলছে নানা ধরনের উত্তেজনা। সম্প্রতি ‘হাওয়া’ সিনেমার বিরুদ্ধে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে মামলা। ‘হাওয়া’ সিনেমা প্রদর্শনী বন্ধ চেয়ে আইনি নোটিশ।
এছাড়া মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত সিনেমা ‘শনিবার বিকেল’ সেন্সর না পাওয়া নিয়ে বেশ উত্তাল শোবিজ অঙ্গন।
এ সকল বিষয়গুলো নিয়ে নির্মাতা, শিল্পী ও কলাকুশলীরা ‘বাংলা চলচ্চিত্র বা কন্টটেন্টে সেন্সরশিপের খড়গ: গল্প বলার স্বাধীনতা চাই’ শীর্ষক সংবাদ সম্মেলনের আয়োজন করে।
বৃহস্পতিবার (২৫আগস্ট) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, মোরশেদুল ইসলাম, তারিক আনাম খান, গাউসুল আলম শাওন, অমিতাভ রেজা চৌধুরী, আফসানা মিমি, জয়া আহসান, চঞ্চল চৌধুরী, আজমেরী হক বাঁধন, মেজবাউর রহমান সুমনসহ অনেকেই।
সেখানে নির্মাতা ও শিল্পীরা ৫টি দাবি জানিয়েছেন। সেগুলো হলো-
১-হাওয়া চলচ্চিত্রের বিরুদ্ধে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে করা মামলা অবিলম্বে প্রত্যাহার করতে হবে।
২-‘শনিবার বিকেলে’ চলচ্চিত্র কেন সেন্সর ছাড়পত্র পেল না তার সুস্পষ্ট ব্যাখ্যা চাই।
৩-বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড বাতিল করতে হবে এবং প্রস্তাবিত চলচ্চিত্র সার্টিফিকেশন আইনের ক্ষেত্রে সকল অংশীজনের সঙ্গে আলোচনা সাপেক্ষে একটি আধুনিক ও অন্তর্ভুক্তিমূলক চলচ্চিত্র সার্টিফিকেশন আইন প্রণয়ন করতে হবে।
 ৪-প্রস্তাবিত ওটিটি নীতিমালার ক্ষেত্রে সকল অংশীজনের সঙ্গে আলোচনা সাপেক্ষে একটি আধুনিক ও অন্তর্ভুক্তিমূলক ওটিটি নীতিমালা প্রণয়ন করতে হবে।
৫-চলচ্চিত্র বা কনটেন্টবিষয়ক কোনও মামলা দায়ের করার আগে অবশ্যই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের (যেমন : খসড়া ওটিটি নীতিমালায় প্ল্যাটফর্মগুলোতে আলাদা কমিশন বোর্ড তৈরির প্রস্তাব আছে, এ জাতীয় কোনও কর্তৃপক্ষের) সঙ্গে আলোচনা করে নিতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button