জাতীয়

আন্তর্জাতিক বাজারের সাথে দেশে জ্বালানি মূল্য সমন্বয় করতে মন্ত্রণালয়কে পরামর্শ

জাতীয় সংসদের সরকারী প্রতিষ্ঠান কমিটির সভায় আন্তর্জাতিক বাজারের সাথে দেশে জ্বালানি মূল্য সমন্বয় করতে মন্ত্রণালয়কে পরামর্শ দেয়া হয়েছে।

কমিটি সভাপতি আ,স,ম, ফিরোজের সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।

কমিটি সদস্য মোস্তাফিজুর রহমান, ওমর ফারুক চৌধুরী, মোঃ মাহবুব উল আলম হানিফ এবং মোঃ জিল্লুল হাকিম, সভায় অংশগ্রহণ করেন।

সভায় দেশে পেট্রোলিয়াম পণ্যের প্রকারভেদে চাহিদা; আমদানি ও সরবরাহ পরিস্থিতি; বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) এর জ্বালানি মজুদ এবং পরিশোধন সক্ষমতা পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়। এছাড়া দেশের জ্বালানি নিরাপত্তা নিশ্চিতকল্পে বিপিসি’র গৃহীত কার্যক্রম; আন্তর্জাতিক বাজারের সাথে দেশে জ্বালানি মূল্য সমন্বয় প্রক্রিয়া; জ্বালানি খাতের সমস্যা ও উত্তরণের বিষয়গুলো আলোচনায় উঠে আসে।

সভায় বিপিসি’র বিগত ১০ বছরের আয়-ব্যয়ের হিসাবসহ অনিস্পন্ন অডিট আপত্তি এবং প্রাতিষ্ঠানিক অব্যবস্থাপনা ও অনিয়ম সম্পর্কে বিশদ আলোচনা এবং গত সভার সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনার পাশাপাশি বিপিসি’এর পরিশোধিত ও অপরিশোধিত জ্বালানি তেলের মজুদ সক্ষমতা বাড়ানোর নিমিত্ত দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং আপদকালীন সময়ে পর্যাপ্ত তহবিলের প্রয়োজনীয় ব্যবস্থা রাখার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

সেসঙ্গে বিশ্বের বিভিন্ন উন্নত দেশের ন্যায় বাংলাদেশে জ্বালানি তেল অপারেশনে অটোমেশন পদ্ধতি চালুর সুপারিশ করে কমিটি।

সভার শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুুিজবসহ ১৯৭৫ সালের ১৫ আগস্ট শাহাদতবরণকারী সকল শহীদদের এবং ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহত সকলের আত্মার মাগফেরাত কামনা করা হয়।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, বিভিন্ন সংস্থার প্রধান, মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রকের প্রতিনিধিসহ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন। সূত্র: বাসস।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button