আন্তর্জাতিক

পদত্যাগ করেছেন লেবাননের প্রেসিডেন্ট

পদত্যাগ করেছেন লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন।

রোববার (৩০ অক্টোবর) পদত্যাগের ঘোষণা দেন ৮৯ বছর বয়সী খ্রিস্টান এ প্রেসিডেন্ট। পদত্যাগের পরপরই তিনি প্রেসিডেন্ট প্যালেস ত্যাগ করেন। খবর: রয়টার্সের।

২০১৬ সাল থেকে মিশেল আউন লেবাননের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। এই সময়ের মধ্যে দেশটিতে সংগঠিত বড় ধরনের একাধিক আন্দোলন তাকে সামাল দিতে হয়েছে।

এদিকে, প্রেসিডেন্টের পদ থেকে মিশেল আউনের পদত্যাগের পর দায়িত্বপালনের জন্য এখনও পর্যন্ত উত্তরসূরির বিষয়ে একমত হতে পারেনি লেবাননের পার্লামেন্ট। সাংবিধানিকভাবে লেবাননের প্রেসিডেন্টের কোনো বিলে স্বাক্ষর করে আইনে পরিণত করার, নতুন প্রধানমন্ত্রী নিয়োগ করার এবং কোনো দলকে সরকার গঠনের বিষয়ে সবুজ সংকেত দেওয়ার ক্ষমতা রয়েছে।

লেবাননে বন্দরে ভয়াবহ বিস্ফোরণ এবং চরম রাজনৈতিক সংকটে দায়িত্ব পালন করে আসছিলেন মিশেল আউন। এ সময়ের মধ্যে দেশটিতে কয়েকটি বড় ধরনের আন্দোলন সামাল দিতে হয়েছে তাকে। ২০১৬ সালে লেবাননের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন মিশেল আউন।

বর্তমানে লেবাননে একটি তত্বাবধায়ক সরকার দেশটি পরিচালনা করছে। গত ছয় মাস ধরে নতুন সরকার গঠনের চেষ্টা চলছে। দলগুলোর মধ্যে মতবিরোধ থাকায় এখনও স্থিতিশীলতা ফেরেনি লেবাননে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button