আন্তর্জাতিক

ফিলিপাইনের সাবেক প্রেসিডেন্টের মৃত্যু

ফিলিপাইনের সাবেক প্রেসিডেন্ট ফিদেল রামোস মারা গেছেন। স্থানীয় সময় রবিবার (৩১ জুলাই) ৯৪ বছর বয়সী এই নেতা শেষনিশ্বাস ত্যাগ করেন। রামোসের পরিবারের দেওয়া বিবৃতির বরাতে বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।
রবিবার রামোসের পরিবারের পক্ষ থেকে দেওয়া এক সংক্ষিপ্ত বিবৃতিতে তার মৃত্যুর খবর নিশ্চিত করা হয়। বলা হয়, রামোসের মৃত্যুতে পরিবারটি ‘গভীরভাবে মর্মাহত’। তবে রামোসের মৃত্যুর কারণ প্রকাশ করা হয়নি।
১৯৯২ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত ফিলিপাইনকে নেতৃত্ব দিয়েছেন ফিদেল রামোস। তার শাসনামলে দেশটিতে স্থিতিশীল প্রবৃদ্ধি ও শান্তি বিরাজ করতে দেখা গেছে, যা বিরল ঘটনা। দেশের বিপর্যয়ের সময়গুলোতে অবিচল থেকে কাজ করায় তিনি ‘স্টিডি ইডি’ নামে পরিচিত ছিলেন।
সাবেক সেনা কর্মকর্তা রামোস ক্যাথলিক অধ্যুষিত ফিলিপাইনে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া প্রথম প্রোটেস্ট্যান্ট খ্রিষ্টান। দেশের জনসংখ্যা দ্রুতগতিতে বাড়তে থাকায় পরিবার পরিকল্পনা কর্মসূচিতে সবাইকে উদ্বুদ্ধ করেছিলেন। তবে তার প্রজন্মের অন্য শীর্ষ কর্মকর্তাদের মতোই রামোসও সাবেক স্বৈরশাসক ফার্দিনান্দ মারকোস সিনিয়রের অধীন কাজ করেছেন। ফার্দিনান্দ মারকোসের শাসনামলে হাজারো মানুষকে হত্যা ও কারাবন্দী করা হয়েছিল।
আইনপ্রণেতা, কূটনীতিক, সাবেক রাজনীতিবিদ এবং নতুন প্রশাসন রামোসের মৃত্যুতে শোক জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দিয়েছে।
ফিলিপাইনের বর্তমান প্রেসিডেন্ট ফার্দিনান্দ মারকোস জুনিয়র বলেন, ‘সাবেক প্রেসিডেন্ট ফিদেল ভালদেজ রামোস মারা গেছেন। সামরিক কর্মকর্তা ও সরকারি চাকরিজীবী হিসেবে জীবন কাটিয়ে দেওয়া মানুষটির পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি। প্রেসিডেন্ট হিসেবে তার কাজগুলো সব সময় অনুসরণ করা হবে এবং তা আমাদের জনগণের হৃদয়ে চিরকাল গেঁথে থাকবে।’
ফিলিপাইনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদল শোক প্রকাশ করেছে। রামোসকে ‘আত্মনিবেদিত রাষ্ট্রপ্রধান’ ও ‘গণতন্ত্রের স্তম্ভ’ বলে উল্লেখ করেছে তারা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button