আন্তর্জাতিক

মাংকিপক্স: নিউইয়র্ক সিটিতে জরুরি অবস্থা জারি

মাংকিপক্সের প্রাদুর্ভাবে সান ফ্রান্সিসকোর পর এবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটিতে জরুরি স্বাস্থ্য অবস্থা ঘোষণা করা হয়েছে। নিউইয়র্কের গভর্নর ক্যাথি হচুল টুইটারে এ ঘোষণা দেন।

টুইটারে হচুল বলেন, মাংকিপক্স প্রাদুর্ভাব মোকাবিলায় আমাদের চলমান প্রচেষ্টাকে শক্তিশালী করার জন্য আমি রাজ্যে দুর্যোগকালীন জরুরি অবস্থা ঘোষণা করছি।

এদিকে, এক বিবৃতিতে, শনিবার মেয়র ইরিক অ্যাডামস এবং নিউইয়র্ক সিটির মানসিক স্বাস্থ্যবিধি বিভাগের চিকিৎসক অশ্বিন ভাসান জানিয়েছেন, আমরা অনুমান করছি, নিউইয়র্কে দেড় লাখ মানুষ মাংকিপক্সর ঝুঁকিতে থাকতে পারেন। বিবৃতিতে আরও বলা হয়েছে, জরুরি স্বাস্থ্য অবস্থা অবিলম্বে কার্যকর হবে।

মার্কিন সংক্রমণ রোগ বিশেষজ্ঞ অ্যান্থোনি ফাউসিসহ বিশেষজ্ঞরা বলছেন, মাংকিপক্সের প্রাদুর্ভাবকে গুরুত্ব সহকারে নেওয়া এবং আরও কঠোরভাবে পরিচালনা করা দরকার।

গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো থেকে প্রথম জরুরি অবস্থার ঘোষণা আসে। সেখানে আগামী সোমবার থেকেই এটি কার্যকর হতে যাচ্ছে।

যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ৪ হাজার ৯০০ জনের বেশি মানুষ মাংকিপক্সে শনাক্ত হয়েছেন, এরমধ্যে ১ হাজার ২৪৭ জন নিউইয়র্কের। আর সান ফ্রান্সিসকোয় ২৬১ জন।

বিরল সংক্রমণ রোগ মাংকিপক্স বিশ্বজুড়ে দ্রুত শনাক্ত বাড়তে থাকায় সম্প্রতি একে বৈশ্বিক জনস্বাস্থ্য জরুরি অবস্থা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button