জাতীয়

ভিডিও কলের ফাঁদ, ব্ল্যাকমেইল করতেন তিনি

সুন্দরী তরুণীদের ছবি ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আইডি তৈরি করে বিশিষ্টজন ও উচ্চ শ্রেণির ব্যক্তিদের টার্গেট করে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানো। এরপর রিকোয়েস্ট অ্যাকসেপ্ট করার পর চ্যাটিংয়ের মাধ্যমে সু-সম্পর্ক গড়ে তোলা।

এক পর্যায়ে ম্যাসেঞ্জারে অশ্লীল ও উত্তেজনাপূর্ণ বিভিন্ন কথাবার্তা ও ছবি পাঠিয়ে অকৃষ্ট করা। পরেই ভিডিও চ্যাট শুরু করা এবং সেগুলোর স্ক্রিনশট ও রেকর্ড ব্যবহার করে হুমকি-ভয়ভীতির মাধ্যমে টাকা আদায় করতেন আজহার উদ্দিন সাগর (১৯)।

সাগর লেখাপড়া করেছেন নবম শ্রেণি পর্যন্ত। তিনি সম্প্রতি রাজধানীর বাড্ডা থানায় দায়ের হওয়া এক মামলা তদন্ত করতে গিয়ে প্রতারক সাগরকে গ্রেফতার করে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ। অভিযানে প্রতারণার কাজে ব্যবহৃত মোবাইল ফোন ও সিম কার্ড জব্দ করা হয়।

শনিবার (২৩ জুলাই) রাতে ডিএমপির গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের ফাইন্যান্সিয়াল ক্রাইম ইনভেস্টিগেশন টিমের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) মো. মহিদুল ইসলাম বিষয়টি জানিয়েছেন।

তিনি বলেন, গ্রেফতার প্রতারক আজহার উদ্দিন ফেনী জেলার বাসিন্দা। সে নবম শ্রেণি পর্যন্ত পড়ালেখা করলেও প্রযুক্তি ব্যবহারে অত্যন্ত পারদর্শী। সে বিভিন্ন সুন্দরী মেয়েদের ছবি ও নাম ব্যবহার করে ফেসবুক আইডি তৈরি করে। এসব ফেসবুক আইডি ব্যবহার করে সে মধ্যবয়স্ক সমাজের বিত্তশালী ব্যক্তিদের টার্গেট করে ফ্রেন্ড রিকুয়েস্ট প্রেরণ করে। পরবর্তীতে ভুক্তভোগী তার ফ্রেন্ড রিকুয়েস্ট গ্রহণ করলে গ্রেফতার আজহার নারী পরিচয়ে ভুক্তভোগীদের সঙ্গে সু-সম্পর্ক গড়ে তোলে। সু-সম্পর্কের এক পর্যায়ে আজহার তার টার্গেটকৃত লোকজনের সঙ্গে স্পর্শকাতর ও অন্তরঙ্গ আলাপচারিতায় লিপ্ত হয়। আলাপচারিতার এক পর্যায়ে ভুক্তভোগীকে ভিডিও কলে আমন্ত্রণ জানায় আজহার। ভুক্তভোগী সরল বিশ্বাসে মেসেঞ্জারে ভিডিও কল রিসিভ করলে স্ক্রিন শেয়ারের মাধ্যমে মোবাইলে আগে থেকে ধারণ করা একটি ভিডিও ক্লিপ চালিয়ে দেয় এবং স্ক্রিন রেকর্ডের মাধ্যমে রেকর্ড করে মোবাইলে সংরক্ষণ করেন।

রেকর্ডকৃত ভিডিও ভুক্তভোগীর আত্মীয়-স্বজন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিয়ে সম্মানহানি করার হুমকি দিয়ে মোবাইল ব্যাংকিং ব্যবহার করে বিপুল অর্থ আত্মসাৎ করেন। গ্রেফতারের সময় আজহারের কাছে জব্দকৃত মোবাইলে বিভিন্ন ব্যক্তিদের সঙ্গে অন্তরঙ্গ ভিডিও কলের রেকর্ড পাওয়া যায়। এছাড়াও একাধিক মেয়েদের পর্ণ ছবি ও ভিডিও তার মোবাইলে পাওয়া যায়। অসংখ্য সুন্দরীদের ছবি ব্যবহার করে ভুয়া নামে ৩০-৪০টি ফেসবুক আইডি উদ্ধারসহ লাখ লাখ টাকা আত্মসাতের প্রমাণ পাওয়া যায় বলেও জানান গোয়েন্দা পুলিশের এ কর্মকর্তা।

এডিসি মো. মহিদুল ইসলাম আরও বলেন, এমন প্রতারণার মাধ্যমে টাকা খোয়ানো একজন ভুক্তভোগী ব্যবসায়ী বাদী হয়ে বাড্ডা থানায় একটি মামলা করেন। মামলার পরিপ্রেক্ষিতে অভিযান চালিয়ে ফেনী থেকে আজহার সাগরকে গ্রেফতার করা হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে অপরিচিত কারো সঙ্গে বন্ধুত্ব করার ক্ষেত্রে সাবধান হওয়ার পরামর্শ দিয়ে এ কর্মকর্তা বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে বন্ধুত্বের অনুরোধ গ্রহণ করার আগে পরিচিত কি না তা নিশ্চিত হতে হবে। অপরিচিত ব্যক্তিদের সঙ্গে কথোপকথন ও তথ্য শেয়ারের ক্ষেত্রে সর্তক থাকা। একান্ত ব্যক্তিগত কোনো কিছু ফেসবুকে শেয়ার না করা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button