জাতীয়

বাংলাদেশ-ব্রাজিলের কূটনৈতিক ভিসা অব্যাহতি চুক্তি সই

বাংলাদেশ ও ব্রাজিলের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টের ভিসা অব্যাহতি সংক্রান্ত একটি চুক্তি সই হয়েছে।

মঙ্গলবার (১৯ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বার্তায় এ তথ্য জানানো হয়।

ব্রাজিলে সফররত পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও সে দেশের পররাষ্ট্রমন্ত্রী কার্লোস আল্বের্তো ফ্রাঙ্কো ফ্রান্সা এ চুক্তিতে সই করেন।

ভিসা অব্যাহতির চুক্তির ফলে সংশ্লিষ্ট দুই দেশের কূটনীতিক ও সরকারি কর্মকর্তাদের ভ্রমণের ক্ষেত্রে আগাম ভিসার প্রয়োজন হবে না। তারা চুক্তিবদ্ধ দেশে অন-অ্যারাইভাল ভিসা পেয়ে যাবেন।

দক্ষিণ আমেরিকার সবচেয়ে বড় দেশটিতে চার দিনব্যাপী পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের একটি সম্মেলনে যোগ দিতে সেখানে গেছেন শাহরিয়ার আলম।

এর আগে, গত সোমবার (১৮ জুলাই) ব্রাসিলিয়ায় কূটনৈতিক প্রশিক্ষণ কেন্দ্র রিও ব্রাঙ্কো ইনস্টিটিউটে একটি বক্তব্য দেন প্রতিমন্ত্রী। ওই কেন্দ্রের প্রশিক্ষণার্থী ছাড়াও ব্রাজিল সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তা, ব্রাসিলিয়ায় বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও কূটনৈতিক কোরের সদস্য এবং ব্রাজিলীয় সংবাদমাধ্যমের প্রতিনিধিসহ প্রায় শতাধিক ব্যক্তি এই অনুষ্ঠানে অংশ নেন।

পরে শাহরিয়ার আলমের উপস্থিতিতে বাংলাদেশ ফরেন সার্ভিস একাডেমি এবং রিও ব্র্যাঙ্কো ইনস্টিটিউটের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়।

এরপর প্রতিমন্ত্রী শাহরিয়ার ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করে ভিসা অব্যাহতির চুক্তিটিতে সই করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button