জাতীয়

রাজনৈতিক দলগুলোর সঙ্গে ইসির সংলাপ শুরু আজ, বসছে ৪ দল

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে, নির্বাচন কমিশন (ইসি) নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে বসবে আজ রোববার। যা চলবে আগামী ৩১ জুলাই পর্যন্ত।

ইসি সূত্র জানায়, প্রথম দিন চারটি রাজনৈতিক দলের সঙ্গে ভিন্ন ভিন্ন সময়ে বৈঠক করবে ইসি। সংলাপের শেষ দিন ৩১ জুলাই জাতীয় পার্টি ও বাংলাদেশ আওয়ামী লীগের সঙ্গে বসবে ইসি। বাংলাদেশ আওয়ামী লীগ, প্রধান বিরোধী দল জাতীয় পার্টি এবং অন্যতম বিরোধী দল বিএনপি- এ তিনটি রাজনৈতিক দল ছাড়া অন্যগুলোর সঙ্গে এক ঘণ্টা করে সংলাপ করবে ইসি। আর এ তিন দলের সঙ্গে দু-ঘণ্টা করে সংলাপের সময় রেখেছে ইসি।

এদিকে, কবে, কখন, কোন দলের সঙ্গে বৈঠক করা হবে তা আগেই প্রকাশ করেছে ইসি। সময়সূচি অনুযায়ী

রোববার, ১৭ জুলাই সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন, দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ), দুপুর আড়াইটা থেকে সাড়ে ৩টা পর্যন্ত বাংলাদেশ কংগ্রেস ও বিকেল ৪টা থেকে ৫টা পর্যন্ত বাংলাদেশ মুসলিম লীগের (বিএমএল)।

সোমবার, ১৮ জুলাই সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, দুপুর ১২টা থেকে ১টা বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট, দুপুর আড়াইটা থেকে সাড়ে ৩টা খেলাফত মজলিস, বিকেল ৪টা থেকে ৫টা বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি।

মঙ্গলবার, ১৯ জুলাই সকালে বাংলাদেশ কল্যাণ পার্টি, দুপুরে ইসলামিক ঐক্য জোট, বাংলাদেশ খেলাফত মজলিস, বিকেলে বাংলাদেশ সাম্যবাদী দল (এমএল)।

বুধবার, ২০ জুলাই সকালে গণতন্ত্রী পার্টি, দুপুরে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি, বিকেলে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি)।

বৃহস্পতিবার, ২১ জুলাই সকালে বাংলাদেশ তরিকত ফেডারেশন, দুপুরে বাংলাদেশ জাতীয় পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ ও বিকেলে গণফ্রন্ট।

২৪ জুলাই সকালে বাংলাদেশ খেলাফত আন্দোলন, দুপুরে জাতীয় পার্টি জেপি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), বিকেলে ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ।

২৫ জুলাই সকালে বাংলাদেশ মুসলিম লীগ, দুপুরে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ), বিকেলে লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি)।

২৬ জুলাই সকালে জমিয়তে ওলামায়ে ইসলাম বাংলাদেশ, দুপুরে বিকল্পধারা বাংলাদেশ, বিকেল আড়াইটা থেকে সাড়ে ৩টা ইসলামী আন্দোলন বাংলাদেশ, বিকেল ৪টা থেকে ৫টা পর্যন্ত ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি)।

২৭ জুলাই সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি), দুপুরে জাকের পার্টি ও কৃষক শ্রমিক জনতা লীগ।

২৮ জুলাই সকালে গণফোরাম, দুপুরে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি, বাংলাদেশ ন্যাপ ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টি।

৩১ জুলাই সকাল ১১ টা থেকে ১টা পর্যন্ত জাতীয় পার্টি ও বিকেল ৩টা থেকে ৫টা বাংলাদেশ আওয়ামী লীগ।

তবে ইসির এ সংলাপে বিএনপিসহ বেশ কয়েকটি রাজনৈতিক দল অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যদিও নির্বাচন কমিশন জানিয়েছে, সংলাপে আওয়ামী লীগ, বিএনপিসহ ৩৯টি নিবন্ধিত রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হয়েছে।

এবারের সংলাপে নির্বাচন কমিশনের পক্ষ থেকে নির্দিষ্ট কোনো এজেন্ডা বা আলোচ্যসূচি রাখা হচ্ছে না। উন্মুক্ত আলোচ্যসূচিতে এ সংলাপ শুরু করছে কমিশন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button