আন্তর্জাতিকজাতীয়

মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে ঈদ উদযাপন, শেষ হল হজের আনুষ্ঠানিকতা

শনিবার বিপুল উৎসাহ-উদ্দীপনা ও ত্যাগের মহিমায় মধ্যপ্রাচ্যের দেশগুলোতে মুসলিম বিশ্বের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব ঈদুল আজহা উদযাপন হল। সূত্র: গালফ নিউজ ও খালিজ টাইমস।

সকালে সৌদি আরব, সংযুক্ত আরব, কাতার, ওমান, আমিরাত (ইউএই), অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও ফিলিপাইনে ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হয়েছে।

সৌদির বাদশাহ সালমান এবং যুবরাজ (ক্রাউন প্রিন্স) মোহাম্মদ বিন সালমান ঈদুল আজহা উপলক্ষে মুসলিম দেশগুলোর নেতাদের শুভেচ্ছা ও অভিনন্দন বার্তা পাঠিয়েছেন।

এদিকে, ঈদুল আজহা উপলক্ষে সংযুক্ত আরব আমিরাতের নেতারা আমিরাতের জনগণ, আরব ও ইসলামিক দেশগুলোকে তাদের শুভেচ্ছা ও শুভকামনা জানিয়েছেন।

সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান ঈদুল আজহা উপলক্ষে আরব ও ইসলামিক দেশের বাদশাহ, প্রেসিডেন্ট এবং আমিরদের অভিনন্দন বার্তা পাঠিয়েছেন।

এদিকে এরমধ্যদিয়ে শেষ হল হজের মূল আনুষ্ঠানিকতা। শয়তানকে পাথর নিক্ষেপ ও পশু কোরবানির মধ্য দিয়ে দিনটি পালন করেন হাজীরা।

স্থানীয় সময় শনিবার ফজরের নামাজ পড়ে মুজদালিফা থেকে মিনায় ফেরেন হাজীরা।

সেখানে শয়তানকে পাথর মেরে, পশু কোরবানির পর মাথা মুন্ডন করান তারা। এরপর এহরাম খুলে স্বাভাবিক পোশাক পরে হাজীরা আসেন মক্কায়।

সেখানে পবিত্র কাবা শরিফে তাওয়াফ ও জিয়ারত করে আবারও ফিরে যান মিনায়। কাল সেখানে শয়তানকে আবারও পাথর নিক্ষেপ শেষে মাগরিবের আগেই হাজীদের চলে আসতে হবে মিনা থেকে।

পরে কাবা শরীফে বিদায়ী তওয়াফ করে নিজ নিজ দেশে ফিরবেন হাজিরা।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button