আন্তর্জাতিক

বদলে গেলো তুরস্কের রাষ্ট্রীয় নাম

রাষ্ট্রীয় নাম পরিবর্তন করে ফেললো তুরস্ক। দেশটি এখন থেকে ‘তুর্কিয়ে’ নামে বিশ্ববাসীর কাছে পরিচিতি পাবে। তুর্কিয়ে রাখার অনুমোদন দিয়েছে জাতিসংঘ। তুরস্কের সরকারের পক্ষ থেকেই জাতিসংঘের কাছে এই নাম পরিবর্তনের আবেদন করা হয়েছিল।

জাতিসংঘের মুখপাত্র জানিয়েছেন, ১ জুন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর পক্ষ থেকে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের কাছে একটি চিঠি পাঠানো হয়েছিল।

টিআরটি ওয়ার্ল্ডের প্রতিবদন অনুযায়ী, চিঠিতে আবেদন করা হয়েছিল যেন জাতিসংঘের পক্ষ থেকে তুরস্কের পরিবর্তে তুর্কিয়ে নাম ব্যবহার করা হয়। জাতিসংঘের মুখপাত্র বলেন, আবেদনের সাথে সাথেই এই অনুমোদন দেওয়া হয়েছে।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী গত ৩১ মে জাতিসংঘ ও অন্য আন্তর্জাতিক সংস্থাগুলোর কাছে তুরস্কের নাম পরিবর্তন করে চিঠি পাঠানোর ঘোষণা দিয়েছিলেন। এর আগে ২০২১ সালে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান দেশটির নাম পরিবর্তন করে তুর্কিয়ে রাখার ঘোষণা দিয়েছিলেন। তিনি বলেছিলেন, তুর্কিয়া শব্দটি আমাদের সংস্কৃতি, ধর্ম মূল্যবোধের আরো কাছাকাছি। তুর্কি ভাষাতেও তুরস্ক শব্দটিকে তুর্কিয়ে বলা হয়।
বদলে গেলো তুরস্কের রাষ্ট্রীয় নাম
তুরস্কের বেশিরভাগ মানুষ দেশের নাম তুর্কিয়ে বলেই জানে। এছাড়া ইংরেজিত তুর্কি নামটি দেশে–বিদেশে কয়েক বছর ধরে ব্যবহার হচ্ছে। গত বছর নাম বদলের প্রস্তাব ঘোষণা হওয়ার সঙ্গে সঙ্গে তুরস্কের রাষ্ট্রীয় টেলিভিশন টিআরটি নাম পরিবর্তন করে ফেলে।

আন্তর্জাতিক পরিসরে তুরস্ক দেশটি এখন থেকে ‘তার্কিয়ে’ হিসেবে পরিচিত হবে। বর্তমানে এটি বিশ্বে ‘টার্কি’ হিসেবে পরিচিত। বাংলাদেশে যেটি তুরস্ক হিসেবে পরিচিত।তুরস্কের কাছ থেকে আনুষ্ঠানিক এক আবেদনের পরিপ্রেক্ষিতে জাতিসংঘ ‘তার্কিয়ে’ নামটি গ্রহণ করেছে। এখন অন্যান্য আন্তর্জাতিক সংস্থাতেও একই ধরনের পরিবর্তন আনতে বলবে তুরস্ক। কিন্তু কী কারণে দেশের নাম পরিবর্তনের এমন সিদ্ধান্ত নিলেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

তুরস্কের বেশিরভাগ মানুষ এরই মধ্যে তাদের দেশকে তার্কিয়ে হিসেবে জানে। তবে ইংরেজিতে করা ‘টার্কি’ নামটি আন্তর্জাতিক মহলে এবং দেশের ভেতরেও ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এরদোয়ান যখন গত বছর নাম পরিবর্তনের ঘোষণা দেন, তখন থেকেই রাষ্ট্রীয় সংবাদমাধ্যম টিআরটি তার্কিয়ে শব্দটি ব্যবহার শুরু করে।
বদলে গেলো তুরস্কের রাষ্ট্রীয় নাম
তারা বলে যে ‘টার্কি’ শব্দটি বড়দিন, ইংরেজি নতুন বর্ষ এবং থ্যাঙ্কসগিভিং ডে -এর সাথে সম্পৃক্ত একটি পাখির নাম। এছাড়া ক্যামব্রিজ অভিধানে ‘টার্কি’ শব্দটির অন্যতম অর্থ হচ্ছে ‘যে জিনিস চরমভাবে ব্যর্থ’ অথবা ‘বোকা ব্যক্তি’।

এখন থেকে তুরস্কের সব রপ্তানি পণ্যের গায়ে ‘মেইড ইন তার্কিয়ে’ লেখা থাকবে। এছাড়া জানুয়ারি মাস থেকে তুরস্কের পর্যটন শিল্পে ‘হ্যালো তার্কিয়ে’ প্রচারণা শুরু হয়েছে। অনলাইনে এ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। সরকারি কর্মকর্তারা এ নাম পরিবর্তনকে সমর্থন করলেও অনেকে বলছেন অর্থনৈতিক সংকটের মধ্যে দিয়ে দেশ নির্বাচনের দিকে দিকে এগিয়ে যাচ্ছে। সেজন্য দৃষ্টি ভিন্ন দিকে সরাতে প্রেসিডেন্ট এরদোয়ান এটি করেছেন।

প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান গত বছর থেকে তুরস্ককে নতুন করে পরিচয় করিয়ে দেবার অংশ হিসেবে ‘তার্কিয়ে’ রাখার প্রচারণা শুরু করেন। গত ডিসেম্বরে তিনি বলেন, ‘তুরস্কের মানুষের সংস্কৃতি, সভ্যতা এবং মূল্যবোধের সবচেয়ে ভালো বহিঃপ্রকাশ এবং প্রতিনিধিত্ব করার জন্য তার্কিয়ে সর্বোত্তম।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button