জাতীয়

ছাত্র ইউনিয়নের ঢাকা মহানগর সা. সম্পাদকের আত্মহত্যা

বাংলাদেশ ছাত্র ইউনিয়নের ঢাকা মহানগর শাখার সাধারণ সম্পাদক সাদাত মাহমুদ আত্মহত্যা করেছেন। রাজধানীর ধানমন্ডিতে নিজের বাসায় সাদাত আত্মহত্যা করেন বলে জানিয়েছে তার পরিবার।

বুধবার (২৯ জুন) দুপুরে স্বজনরা বিষয়টি বুঝতে পারলেও, মৃত্যুর ঠিক সময়টা জানা যায়নি। আত্মহত্যার নির্দিষ্ট কোনো কারণও জানা যায়নি। এদিন এশার নামাজের পর ধানমন্ডির তাকওয়া মসজিদে জানাজা শেষে সাদাতকে আজিমপুর কবরস্থানে দাফন করা হয়েছে।

সাদাত মাহমুদ করোনা মহামারির সময় শিক্ষার্থীদের ৫০ শতাংশ টিউশন ফি মওকুফের আন্দোলনে অংশ নিয়েছিলেন। ওই সময়ে ‘ভাবমূর্তি ক্ষুণ্ণ’ করার অভিযোগ তুলে ২০২০ সালের নভেম্বরে সাদাতসহ দুই ছাত্রকে বহিষ্কার করে বেসরকারি ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)। ওই বছরই দেয়ালে প্রতিবাদী গ্রাফিতি আঁকার কারণে তিনি গ্রেফতারও হয়েছিলেন। ২০২০ সালে ধর্ষণ ও বিচারহীনতার বিরুদ্ধে গড়ে ওঠা আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

ইউল্যাব থেকে বহিষ্কারের পর তিনি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তির চেষ্টা করেছিলেন। এ নিয়ে বেশ হতাশ হয়ে পড়েছিলেন। যদিও পরে একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পেরেছেন সাদাত।

শিক্ষাজীবনসহ নানা বিষয়ে হতাশা থেকে তিনি আত্মহত্যা করে থাকতে পারেন বলে ধারণা রাজনৈতিক সতীর্থ ও স্বজনদের।

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, কেন্দ্রীয় সংসদের সভাপতি মোঃ ফয়েজউল্লাহ এবং সাধারণ সম্পাদক দীপক শীল এক যৌথ বিবৃতিতে সাদাত মাহমুদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button