অর্থ বাণিজ্য

আন্তর্জাতিক এমএসএমই দিবস আজ

আন্তর্জাতিক এমএসএমই দিবস আজ সোমবার। শোভন কর্মসংস্থান সৃষ্টি ও জীবনযাত্রার মানোন্নয়নে মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি খাতকে আরও এগিয়ে নেওয়ার লক্ষ্যে ২০১৭ সালে জাতিসংঘ ২৭ জুনকে ‘এমএসএমই দিবস’ হিসেবে ঘোষণা করে। সেই হিসাবে এ বছর সারা বিশ্বে ষষ্ঠবারের মতো দিবসটি পালিত হচ্ছে।

জাতিসংঘ বলছে, বিশ্বের ব্যবসার শতকরা ৯০ ভাগ, কর্মসংস্থানের ৬০-৭০ ভাগ এবং জিডিপিতে ৫০ ভাগ অবদান এমএসএমই খাতের। বিশ্বজুড়ে কর্মক্ষম দরিদ্র, নারী, যুবক ও পিছিয়েপড়া জনগোষ্ঠীর জীবনযাত্রার উন্নয়নের মেরুদণ্ড হিসেবে ভূমিকা রাখছে এমএসএমই খাত।

তবে করোনাভাইরাসের কারণে এ খাতের ক্ষতি কাটিয়ে উঠতে আগের যে কোনো সময়ের চেয়ে বেশি সহায়তা প্রয়োজন। তাই এ খাতে উদ্ভাবন, সৃজনশীলতা ও শোভন কর্মসংস্থান নিশ্চিত করতে অর্থায়ন, পণ্য বাজারজাতকরণ, প্রযুক্তি সহায়তা ও ব্যবসার পরিবেশ উন্নয়ন আরও উন্নত করার সুপারিশ জাতিসংঘের।

এদিকে, দিবসটি উপলক্ষে জাতীয় পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রচারণা এবং নানা আয়োজনের মাধ্যমে এমএসএমই দিবস পালন করছে এসএমই ফাউন্ডেশন।

সোমবার (২৭ জুন) বেলা ১১টায় রাজধানীর আগারগাঁও পর্যটন ভবনে এ উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হবে। দেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা, চেম্বার ও অ্যাসোসিয়েশন প্রতিনিধি ও সরকারি বেসরকারি সংস্থার প্রতিনিধিরা এতে অংশ নেয়।

এ উপলক্ষে এসএমই ফাউন্ডেশন ও  জাতিসংঘ শিল্প উন্নয়ন সংস্থা (ইউনিডো) যৌথভাবে আজ রোববার বেলা ১১টায় এক ভার্চ্যূয়াল আলোচনা সভার আয়োজন করেছে। শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এ ভার্চ্যূয়াল আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন।

এছাড়াও শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, তথ্য ও যোগাযোগ  প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আখতার হোসেন এবং শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা বিশেষ অতিথি হিসেবে অনলাইনে সংযুক্ত থাকবেন।

এতে সভাপতিত্ব করবেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. মোঃ মাসুদুর রহমান।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button