জাতীয়

একদিন হয়তো ঘরে বসেই ভোট দেবে মানুষ: সিইসি

একদিন ঘরে বসে বা অ্যাপসের মাধ্যমে ভোট দেওয়ার সুযোগ হবে বলে মনে করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

মঙ্গলবার (২১ জুন) বিকালে নির্বাচন ভবনে ইভিএম যাচাই-বাছাই করা নিয়ে রাজনৈতিক দলগুলোর নেতাদের সঙ্গে বৈঠকে তিনি এমন কথা বলেন।

বৈঠকে অংশ নেওয়া রাজনৈতিক দলগুলোর নেতাদের পক্ষ থেকে বিভিন্ন ইস্যু নিয়ে প্রশ্ন করা হয়। একজন প্রশ্ন করেন ইলেকট্রনিক্স ভোটিং মেশিনে (ইভিএম) ভোট দেওয়ার পর কোন প্রতীকে ভোট দিয়েছেন তার একটি কাগজ তার হাতে দেওয়ার সুযোগ আছে কিনা?

জবাবে নির্বাচন কমিশনার আলমগীর বলেন, বাংলাদেশের প্রেক্ষাপটে তাতে নিরাপত্তার সমস্যা হবে। কারণ ভোট দিয়ে বেরোনোর পর অন্য প্রার্থী শক্তিশালী হলে সমস্যা হতে পারে। নিরাপত্তার বিষয়ও আছে।

তখন পাল্টা প্রশ্ন করেন ওই রাজনৈতিক দলের নেতা। কমিশনের উদ্দেশ্য তিনি বলেন, তাহলে ঘরে বসে ভোট দেওয়ার ব্যবস্থা করলে আরও নিরাপদ হবে। তখন কথা বলেন প্রধান নির্বাচন কমিশনার।

সিইসি বলেন, ভোটের পরে কাগজ দিলে সমস্যা হতে পারে। আর আমাদের বিদ্যমান আইনও সাপোর্ট করে না।

জানান, ঘরে বসে ভোট দেওয়ার প্রস্তাব করেছেন কেউ কেউ। আমি অস্ট্রেলিয়াসহ বেশ কিছু দেশে খোঁজ নিয়েছি। আসলে একদিন হয়তো এই সিস্টেম হবে। তখন হয়তো মোবাইলের মাধ্যমে ভোট দেওয়া যাবে।

ইসলামী ঐক্যজোটের একাংশের মহাসচিব মুফতি ফয়জুল্লাহ বলেন, ইভিএমে ভোট দেওয়ার পর কোনো একটি পেপার বের হবে এমন কোনো পদ্ধতি আছে কিনা। কারণ অনেক ধরণের ঝামেলা হয় ভোটের সময়। তাই প্রতীক, সিলযুক্ত পেপার বের হলে আমি যাকে ভোট দিলাম সেটা নিশ্চিত করার ব্যবস্থা করা যাবে।

এর জবাবে কমিশনের পক্ষ থেকে বলা হয়, ইভিএমে ভোট দেওয়ার পর আবার পেপার বের হওয়ার কোনো সুযোগ নেই।

এদিকে, নির্বাচন কমিশনের দ্বিতীয় ধাপের সংলাপে বিএনপিসহ পাঁচটি রাজনৈতিক দল অংশ নেয়নি। সংলাপে অংশ না নেওয়া অন্য দলগুলো হলো, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি), জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি, বাংলাদেশ কল্যাণ পার্টি, ইসলামী আন্দোলন বাংলাদেশ এবং বাংলাদেশ মুসলিম লীগ-বিএমএল।

আর সংলাপে অংশ নেওয়া অন্য দলগুলো হলো, বাংলাদেশ খেলাফত আন্দোলন, ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি), জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, ইসলামি ঐক্যজোট, বাংলাদেশ খেলাফত মজলিশ, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, খেলাফত মজলিশ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button