জাতীয়

ঢাকা ছাড়ল হজের প্রথম ফ্লাইট

পবিত্র হজ পালনের জন্য জেদ্দার উদ্দেশে ৪১৯ জন যাত্রী নিয়ে ঢাকা ছেড়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম ফ্লাইট বিজি-৩০০১। আজ রবিবার (৫ জুন) সকাল ৯টা ১৫ মিনিটে ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়ন করে। ফ্লাইটটির জেদ্দার স্থানীয় সময় দুপুর ১২টা ৪৫ মিনিটে গন্তব্যে পৌঁছার কথা রয়েছে।

এদিন যাচ্ছে বাংলাদেশ বিমান এবং সৌদি এয়ারলাইন্সের দুটি ফ্লাইট। এ ছাড়া, বাংলাদেশ থেকে এবার ১২৮টি ফ্লাইট পরিচালিত হচ্ছে। বাংলাদেশ বিমান ৬৫টি, সাউদিয়া ৫১টি এবং ফ্লাইনাস এয়ারলাইন্স ১২টি ফ্লাইটে হজযাত্রী পরিবহন করবে।

৫ জুন হজ যাত্রা শুরু হয়ে চলবে ৩ জুলাই পর্যন্ত। এর মধ্যে ৫ থেকে ৯ জুন পর্যন্ত চলবে সরকারি হজযাত্রা। তবে হজ যাত্রীদের ভিসা ও শিডিউল নিয়ে বিড়ম্বনা হবে না বলে হজ অফিস জানালেও হাব বলছে, বেসরকারি পর্যায়ের হজ যাত্রীদের ভিসা এখনও শুরুই হয়নি।

এবার হজে সারা বিশ্বের ১০ লাখ মুসল্লি অংশগ্রহণের সুযোগ পাচ্ছেন। বাংলাদেশ থেকে সরকারি ব্যবস্থাপনায় চার হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জনসহ সর্বমোট ৫৭ হাজার ৫৮৫ জন হজ পালনের সুযোগ পাবেন।

বাংলাদেশের হাজিদের স্বাগত জানাতে সব ধরনের প্রস্তুতি নিয়েছে মক্কায় বাংলাদেশ হজ মিশন। এদিকে হাজিদের চলাফেরা নির্বিঘ্ন করতে অনুমতি ছাড়া মক্কা ও মদিনার হজ সংশ্লিষ্ট এলাকায় প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

করোনা মহামারির কারণে কঠোর স্বাস্থ্যবিধি মেনে এবার হজ কার্যক্রম পরিচালনার কথা জানিয়েছে সৌদি সরকার। এ বছর হাজির সংখ্যা অর্ধেকেরও কম হওয়ায় মক্কা মদিনায় বাড়ি ভাড়া অনেক কম বলে জানিয়েছেন হোটেল ব্যবসায়ীরা।

মক্কা-বাংলাদেশ হজ মিশনের কাউন্সিলর জহিরুল ইসলাম বলেন, মক্কা-মদিনায় বাড়ি ভাড়ার কাজ শেষ হয়েছে। শেষ মুহূর্তের প্রস্তুতি চলমান রয়েছে। মক্কায় হাজিদের সেবার জন্য ১৫৮ জন কর্মী নিয়োগ দিয়েছি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button