খেলা

আবারও টেস্ট অধিনায়ক সাকিব, সহ-অধিনায়ক লিটন

তৃতীয়বারের মতো টেস্ট দলের নেতৃত্বে ফিরলেন অলরাউন্ডার সাকিব আল হাসান। টেস্টে সাকিবের ডেপুটি হিসেবে দায়িত্ব পেয়েছেন ফর্মের তুঙ্গে থাকা লিটন দাস।

আজ বৃহস্পতিবার (২ জুন) বোর্ড সভা শেষে এ তথ্য জানিয়েছেন বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপন।

বিসিবি সভাপতি বলেন, ‘তিনজনের নাম এসেছিল। আমরা অধিনায়কের সঙ্গে একজন সহ-অধিনায়ক রাখবো এমন সিদ্ধান্ত আগেই নিয়েছিলাম। তাই আমরা মিটিংয়ে অধিনায়ক হিসেবে সাকিব এবং সহ-অধিনায়ক হিসেবে লিটন দাসকে বেছে নিয়েছি।’

এই নিয়ে তৃতীয়বার টেস্ট অধিনায়ক হলেন সাকিব। এর আগে ২০০৯ ও ২০১৭ সালে টেস্ট দলের অধিনায়কত্ব করেছেন সাকিব। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে তৎকালীন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ইনজুরিতে পড়লে, অধিনায়ক হন সাকিব।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম দিনই ইনজুরিতে পড়েন মাশরাফি। পরে সাকিবের নেতৃত্বে দুই ম্যাচের টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জিতে বাংলাদেশ। যা বাংলাদেশের টেস্ট ইতিহাসে বিদেশের মাটিতে প্রথম সিরিজ জয়।

২০১১ সালে সাকিবের অধীনে জিম্বাবুয়ের মাটিতে এক ম্যাচের সিরিজ হারে বাংলাদেশ। এতে অধিনায়কত্ব হারান সাকিব। তার জায়গায় অধিনায়ক হন মুশফিকুর রহিম। তবে ২০১৮ সালে মুশফিকের জায়গায় দ্বিতীয়বারের মত টেস্ট অধিনায়ক হন সাকিব।

তবে ২০১৯ সাল পর্যন্ত টেস্ট অধিনায়ক থাকেন সাকিব। জুয়াড়ির কাছ থেকে ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব যথাযথ কর্তৃপক্ষকে না জানানোয় ২০১৯ সালে দুই বছরের জন্য ক্রিকেটে নিষিদ্ধ হন সাকিব। সাকিবের জায়গায় টেস্ট অধিনায়ক হন মোমিনুলকে।

দুই মেয়াদে, ১৪ ম্যাচে টেস্ট দলকে নেতৃত্ব দেন সাকিব। জয় ৩টি ও ১১টি হার ছিলো। আর মোমিনুলের অধীনে ১৭টি টেস্ট খেলে ৩টিতে জয়, ১২টিতে হার ও ২টিতে ড্র করে বাংলাদেশ। এরমধ্যে এই বছরের শুরুতে নিউজিল্যান্ডের মাঠে ঐতিহাসিক টেস্ট জয়ও আছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button