বিনোদনসাহিত্য ও বিনোদন

‘হাম রাহে ইয়া না রাহে কাল’ গেয়েই চলে গেলেন সংগীতশিল্পী কেকে

ঐশ্বরিয়া ও সালমান খান অভিনীত ‘হাম দিল দে চুকে সনম’ সিনেমার ‘তাড়প তাড়প ইছ দিল’ গানের মাধ্যমে বলিউডে ব্রেক পান ভারতের অন্যতম জনপ্রিয় সংগীতশিল্পী কৃষ্ণকুমার কুন্দন ওরফে কেকে। এরপর অনেক হিট গান উপহার দিয়েছিলেন প্রানবন্ত এই শিল্পী। কিন্তু হঠাৎ-ই মঙ্গলবার ( ৩১ মে ) রাত সাড়ে ৯টার দিকে কলকাতার একটি হাসপাতালে মৃত্যু হয় তার।

আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে জানানো হয়েছে, কলকাতায় গানের অনুষ্ঠান ছিল কেকের। মঞ্চে গান গাইতে গাইতেই হঠাৎ অসুস্থ বোধ করেন। তড়িঘড়ি তাকে নিয়ে যাওয়া হয় শহরের প্রথম সারির একটি বেসরকারি হাসপাতালে। সেখানেই রাত সাড়ে ৯টায় চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

মৃত্যুকালে কেকের বয়স ছিল ৫৪ বছর। চিকিৎসকদের প্রাথমিক ধারণা হৃদরোগে আক্রান্ত হয়েই মৃত্যু হয়েছে তার। তবে আকস্মিক মৃত্যুর কারণ জানতে মরদেহ ময়নাতদন্তের জন্য পাঠানো দেওয়া হয়েছে।

কেকের মৃত্যুর খবর ফেসবুকে প্রথম জানান অমিত কুমারের স্ত্রী রিমা গঙ্গোপাধ্যায়। সঙ্গে সঙ্গে শোকের ছায়া নেমে আসে অনুরাগী মহলে। সুরের শহর কলকাতা শিল্পীর গানের শেষ সাক্ষী হয়ে রইল।

কৃষ্ণকুমার কুন্নাথ বা কেকের জন্ম ও বেড়ে উঠা দিল্লিতে। দ্বিতীয় শ্রেণিতে পড়াকালীন প্রথমবার স্টেজে পারফর্ম করেন তিনি। ১৯৯৪ সালে তিনি মুম্বাই পাড়ি দেন বলিউডে ক্যারিয়ার গড়ার স্বপ্ন নিয়ে। বলিউডে কাজের সুযোগ পাওয়ার আগে ১১টি ভাষায় প্রায় সাড়ে তিন হাজার জিঙ্গেল গেয়েছেন কেকে। এ. আর. রহমানের হিট গান ‘কাল্লুরি সালে’-তে কণ্ঠ দেন কেকে। এটিই ছিল প্লেব্যাক সিঙ্গার হিসেবে তার গাওয়া প্রথম গান। কেবল হিন্দি গানই নয়, কেকে কণ্ঠে তুলেছেন একাধিক ভাষার গান। ১৯৯৯ সালে ক্রিকেট বিশ্বকাপের সময় ভারতীয় ক্রিকেট দলের জন্য ‘জোশ অব ইন্ডিয়া’ গানে কণ্ঠ দেন তিনি।

বাংলা, হিন্দি, তামিল, কণ্ণড়, মালয়ালাম, মারাঠি, অসমীয়া ভাষায় গান গেয়েছেন কেকে । ৯০ এর দশক থেকে শুরু করে এ পর্যন্ত অনেক জনপ্রিয় গান রয়েছে তার।

জনপ্রিয় এই গায়কের প্রয়াণে শোকে বিহ্বল বিনোদন জগত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button