আন্তর্জাতিক

আকস্মিক সফরে ইউক্রেনে বাইডেন

গত বছর রাশিয়া ইউক্রেনে অভিযান শুরু করার পর সোমবার প্রথমবারের মতো একটি অঘোষিত সফরে ইউক্রেনে রাজধানী কিয়েভে পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর: বিবিসি’র।

প্রতিবেশী পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদার সঙ্গে সাক্ষাতের পরই কিয়েভে এই আকস্মিক সফরে গেলেন মার্কিন প্রেসিডেন্ট।

হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, ইউক্রেনীয় প্রেসিডেন্ট জেলেনস্কি কয়েক মাস আগে কিয়েভ সফরের জন্য বাইডেনকে আমন্ত্রণ জানিয়ে বলেছিলেন যে তিনি বিশ্বাস করেন যে মার্কিন নেতার পক্ষে পরিস্থিতি কাছাকাছি দেখা গুরুত্বপূর্ণ। সেই আমন্ত্রণেই বাইডেনের এই সফর, তবে তার নিরাপত্তাজনিত কারণে এই সফরের কথা আগে ঘোষণা করা হয়নি ৷

এদিকে বাইডেনের সফরের সময় ইউক্রেনের রাজধানী কিয়েভে বর্তমানে নিরাপত্তাজনিত লকডাউন জারি করা হয়েছে। গাড়ি চলাচল বন্ধ রাখা হয়েছে। এমনকি কিছু কিছু নির্দিষ্ট রাস্তা পথচারীদের জন্যও বন্ধ রাখা হয়েছে। অন্যদিকে কিয়েভজুড়ে বিমান হামলার সতর্কতা সাইরেন বেজেছে। তবে সেখানে রাশিয়ার কোনও ক্ষেপণাস্ত্র বা বিমান হামলা চলেনি।

হোয়াইট হাউসের জারি করা এক বিবৃতি অনুযায়ী বাইডেন বলেছেন, ইউক্রেনে রাশিয়ার নৃশংস আগ্রাসনের এক বছর পূর্তির মুখে আমি আজ কিয়েভে রয়েছি। প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে দেখা করেছি এবং ইউক্রেনের গণতন্ত্র, সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি আমাদের অটল প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছি।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে উদ্দেশ্য করে বাইডেন বলেন, প্রায় এক বছর আগে পুতিন যখন তার আক্রমণ শুরু করেছিলেন, তখন তিনি ভেবেছিলেন ইউক্রেন দুর্বল এবং পশ্চিমা দেশগিুলো দুনিয়া বিভক্ত কিন্তু তিনি ভুল ভেবেছিলেন।

বাইডেন আরও বলেছেন, সংঘাতের অবসান ঘটানোর জন্য শান্তি আলোচনার কোনও সম্ভাবনা দেখা যাচ্ছে না। এই পরিস্থিতিতে মার্কিন জনগণদের অনেকেই চাইছেন না আমরা ইউক্রেনকে সাহায্য করি। তা সত্ত্বেও যতদিন প্রয়োজন ইউক্রেনকে সমর্থন করে যাবে যুক্তরাষ্ট্র।

এরআগে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজ, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক এবং সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সহ পশ্চিমা নেতারা তাদের সমর্থন প্রদর্শনের জন্য দেশটিতে সফর করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button