খেলা

প্রথম বাংলাদেশি হিসেবে ৫ হাজার রান মুশফিকের

জাতীয় দলের সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম, প্রথম বাংলাদেশি হিসেবে টেস্ট ক্রিকেটে ৫ হাজার রান ক্লাবের সদস্য হলেন।

আজ বুধবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে শ্রীলংকার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ব্যাট হাতে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন মুশফিক।

এই ম্যাচ খেলতে নামার আগে মুশফিকের পরিসংখ্যান ছিলো, ৮০ টেস্টে ৭টি সেঞ্চুরি ও ২৫টি হাফ-সেঞ্চুরিতে ৪৯৩২ রান। ৫ হাজার রানের ক্লাবে প্রবেশ করতে মুশফিক প্রয়োজন ছিলো ৬৮ রান।

চট্টগ্রামের টেস্টের তৃতীয় দিন ব্যাট করতে নামেন মুশফিক। দিন শেষে তার নামের পাশে ছিলো অনবদ্য ৫৩ রান। তাই মাইলফলকে পৌঁছাতে ১৫ রান দরকার ছিলো তার।

চতুর্থ দিনের ১৬তম ওভারে পেসার আসিথা ফার্নান্দোর করা দ্বিতীয় বলে ফাইন লেগ দিয়ে ২ রান নিয়ে টেস্ট ক্রিকেটে ৫ হাজার রান পূর্ণ করেন মুশফিক।

২০০৫ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেক হয় মুশফিকের। অভিষেক টেস্টের দুই ইনিংসে ১৯ ও ৩ রান করেছিলেন তিনি। শুরুটা ভালো না হলেও পরবর্তীতে বাংলাদেশের ব্যাটিংয়ের মেরুদন্ড হয়ে যান মুশি। দেশের হয়ে গত ১৭ বছরে ৮০ টেস্ট খেলেছেন তিনি। ৮১তম ম্যাচে এসে ৫ হাজার রান পূর্ণ করলেন মুশফিক।

২০০০ সালে টেস্ট আঙ্গিনায় পথচলা শুরু করে বাংলাদেশ। ২২ বছর পর দেশের প্রথম কোন ব্যাটার ৫ হাজার রানের দেখা পেলেন তিনি। ১৯৩৮ সালে টেস্ট ক্রিকেটে সর্বপ্রথম ৫ হাজার রান পুর্ন করেছিলেন কিংবদন্তি ক্রিকেটার স্যার ডন ব্র্যাডম্যান।

বিশ^ ক্রিকেটের ৯৯তম খেলোয়াড় হিসেবে ৫ হাজার রানের কীর্তি গড়লেন মুশফিক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button