জাতীয়

৩ বছরে রোহিঙ্গা শিবিরে ৭৬ হাজার শিশুর জন্ম: সেভ দ্য চিলড্রেন

বাংলাদেশে আশ্রয়ে থাকা রোহিঙ্গা শরণার্থী শিবিরগুলোতে ৭৫ হাজার ৯৭১ শিশু জন্মগ্রহণ করেছে গত ৩ বছরে। যা মোট রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রায় ৯ শতাংশ।

আন্তর্জাতিক শিশুবিষয়ক দাতব্য সংস্থা সেভ দ্য চিলড্রেনের জরিপে এ তথ্য উঠে এসেছে। গতকাল ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন থেকে সেনা নিপীড়নের মুখে ৭ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসার ৩ বছর পূর্তি উপলক্ষে এ জরিপ প্রকাশ করেছে সেভ দ্য চিলড্রেন।

সংস্থাটির নতুন এক বিশ্লেষণে দেখানো হয়েছে, গত ৩১ মে পর্যন্ত কক্সবাজারের শরণার্থী শিবিরগুলোতে ৩ বছরের কম বয়সী এ শিশুরা মূলত তাদের মায়েরা বাংলাদেশে পালিয়ে আসার পরই জন্মগ্রহণ করেছে। প্রায় ১ লাখ ৮ হাজার ৩৭ রোহিঙ্গা শিশু কয়েক বছর ধরে বাংলাদেশ ও মিয়ানমারে বন্দিদশায় জন্মগ্রহণ করেছে।

সেভ দ্য চিলড্রেনের জরিপে বলা হয়েছে, এইসব শিশুরা তাদের অনুপযুক্ত পরিস্থিতিতে বাস করছে। তারা যথাযথ শিক্ষা, স্বাস্থ্যসেবা এবং চলাফেরার স্বাধীনতা থেকে বঞ্চিত হচ্ছে। তারা প্রায় সম্পূর্ণ সহায়তার ওপর নির্ভর করে জীবনযাপন করছে।

সংস্থাটির বাংলাদেশ শাখার পরিচালক অনো ভান মানেন বলেন, ‘গত ৩ বছরে কক্সবাজার শরণার্থী শিবিরে ৭৫ হাজারেরও বেশি শিশু জন্মগ্রহণ করেছে। একটি সন্তানের জন্ম একটি আনন্দদায়ক উপলক্ষ, তবে এই শিশুগুলো দুর্ভাগ্যের শিকার। তারা এমন একটি পরিবারে জন্ম নিয়েছে যেখানে তাদের পরিবারগুলো কাজ করতে পারে না, যেখানে তাদের পড়াশোনা এবং স্বাস্থ্যসেবা এবং তাদের চলাফেরার কোনও স্বাধীনতা নেই।’

গত ৩ বছর ধরে বাংলাদেশ সরকার ও দেশের সাধারণ জনগণ রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে গ্রহণ করে নিলেও এই সংকটের টেকসই সমাধানে এখনও কোনও অগ্রগতি নেই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button