আন্তর্জাতিক

কানাডায় নতুন প্রজন্মের সূজনশীল “ইয়ূথ কম্পোজার ডে” পালিত

কানাডা থেকে লায়লা নুসরাত:

নতুন প্রজন্মের কাছে আবহমান বাংলার কৃষ্টি, ইতিহাস, ঐতিহ্য ও জাতীয় সত্তাকে তুলে ধরতে আয়োজন করা হয় এক ব্যতিক্রমী সৃজনশীল “ইয়ুথ কম্পোজার ডে”।

৮ অক্টোবর, বৃহস্পতিবার, কানাডার ক্যালগেরিতে বাংলাদেশ কানাডা এসোসিয়েশন অব ক্যালগেরি’র এ আয়োজনে অংশ নেয় প্রবাসী বাঙ্গালীদের ছেলেমেয়েরা।

এসোসিয়েশন এর ভাইস প্রেসিডেন্ট রীতা কর্মকারের পরিকল্পনায় এবার তারা করেছেন “ইয়ুথ কম্পোজার ডে”। এতে বাংলাদেশের অনুর্ধ ২৫ তরুণ তরুণীরা তাদের নিজের লেখা গান কম্পোজ করে ও গেয়ে উপস্থাপন করেছে। এটা ছিল বাংলা ইংরেজি ফ্রেঞ্চ অথবা অন্য যে কোন ভাষা।

এ বছর করোনার কারণে সামাজিক দুরুত্ব বজায় রেখে এক অনাড়ম্বর আয়োজনের মধ্য দিয়ে নতুন প্রজন্মের সিফাত ও শারলিনের হাতে ইয়ূথ কম্পোজারের স্বীকৃতি স্বরূপ ক্রেস্ট তুলে দেন বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির সভাপতি মোঃ রশিদ রিপন। এসময় উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক জয়ন্ত বসু ও সহ সভাপতি রীতা কর্মকার এবং নতুন প্রজন্মের অভিভাবকরা।

কানাডার প্রবাসজীবনে সৃজনশীল কাজ দিয়ে নতুন প্রজন্মকে ব্যস্ত রাখার মাধ্যমে বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরি বাংলাদেশের কৃষ্টি, সংস্কৃতি, সভ্যতা, ইতিহাস, ঐতিহ্য কে তুলে ধরতে প্রতিনিয়তই পালন করছে একের পর এক নতুন উদ্ভাবন। এই কার্যক্রমের অংশ ছিল “ইয়ুথ কম্পোজার ডে”।

এ ধারাকে অব্যহত রাখতে তরুণ সৈনিকেরা তুলে ধরছে তাদের নিজস্ব শিল্পকর্ম,স্বরচিত সংগীত ও নানা মাত্রিক আয়োজন। রবীন্দ্রনাথ, নজরুল, জীবনান্দের মতো শিল্প সাহিত্যে ও সংগীত জগতে তারা অবদান রাখতে না পারলেও শরতের শুভ্র সকালে বিছিয়ে থাকা শেফালী ফুলের মতো দুর প্রবাসে নতুন প্রজন্মের বাঙ্গালী তরুণ- তরুণীরা জ্ঞান অন্বেষণে জীবনের সুপ্ত প্রতিভার নন্দিত এক অধ্যায় তুলে ধরতে সক্ষম হয়েছে এ আয়োজনের মধ্য দিয়ে।

বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির সভাপতি মোঃ রশিদ রিপন বলেন, আমাদের নতুন প্রজন্মের প্রতিভা বিকাশের দ্বার উন্মোচিত হবে এই উদ্যোগের মধ্যে দিয়ে এটাই আমাদের প্রত্যাশা।

বাংলাদেশ কানাডা এসোসিয়েশন অব ক্যালগারী’র ভাইস প্রেসিডেন্ট রীতা কর্মকার বলেন, এই উদ্যোগে ইতিবাচক সাড়া মিলেছে। প্রচুর প্রতিভাবান তরুণ-তরুণী তাদের প্রতিভার ডালা মেলে দিতে আগ্রহী হয়েছেন।

সাধারণ সম্পাদক জয়ন্ত বসু বলেন, আমাদের নতুন প্রজন্ম তাদের বিকশিত জ্ঞান ও প্রতিভা দিয়ে বিশ্বের দরবারে বাংলাদেশকে উজ্জ্বল করে তুলে ধরতে পারলেই আমাদের এই উদ্যোগ সার্থক হবে বলে আমি মনে করি। দেশের মাটিতে না থাকলেও হৃদয়ে মা, মাটি ও দেশকে ভালবেসে নব প্রজন্মকে সঙ্গে নিয়ে লাল সবুজের পতাকা কে বিশ্বের দরবারে তুলে ধরার প্রবাসীদের এই উদ্যোগ, প্রশংসার দাবি রাখে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button