জাতীয়

রোহিঙ্গাদের প্রত্যাবাসনই একমাত্র সমাধান: মোমেন

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, রোহিঙ্গাদের নিরাপদ, স্বেচ্ছায় ও টেকসই প্রত্যাবাসনই এই সংকটের একমাত্র সমাধান।

আজ বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা বলা হয়েছে।
মঙ্গলবার থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে ইউনাইটেড নেশনস হাই কমিশনার ফর রিফিউজি (ইউএনএইচসিআর) আয়োজিত ‘রোহিঙ্গা শরণার্থী বিষয়ক এক উচ্চ পর্যায়ের বৈঠকে’ ড. মোমেন মূল প্রবন্ধ উপস্থাপনকালে এ কথা বলেন।

পররাষ্ট্র মন্ত্রী রাখাইন রাজ্যের পরিস্থিতির উন্নতি এবং বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের প্রতি মানবিক সহায়তা বাড়ানোর জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

ড. মোমেন আরো বলেন, কক্সবাজার ও ভাসানচরে আশ্রিত রোহিঙ্গাদের জন্য চলমান মিয়ানমারের পাঠ্যক্রম শিক্ষা এবং জীবনযাত্রার দক্ষতা উন্নয়ন কার্যক্রম প্রত্যাবাসন উদ্যোগের সহায়ক হবে।

অনুষ্ঠান চলাকালে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সাথে সাক্ষাৎ করেন।

এ সময় ডক্টর মোমেন ইউএনএইচসিআরকে তার অব্যাহত মানবিক সহায়তার জন্য ধন্যবাদ জানিয়ে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের অধিকার আদায়ে ও তাদের মিয়ানমারে প্রত্যাবাসনে সহযোগিতা কামনা করেন।

রোহিঙ্গা সংকটের সমাধান হিসেবে তাদের স্বেচ্ছায় মিয়ানমারে প্রত্যাবাসনই একমাত্র উপায় উল্লেখ করে-গ্রান্ডি সেই লক্ষ্য অর্জনে প্রচেষ্টা অব্যাহত রাখার আশ্বাস দেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button