জাতীয়

শেখ রাসেলের জন্মদিনে জয়ের প্রত্যাশা শিশুদের নিরাপদে বেড়ে উঠা

আজ শহীদ শেখ রাসেলের ৫৯তম জন্মদিন।  নিজের ছোট মামা শেখ রাসেলের জন্মদিনে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্মৃতিচারণা করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে এবং তার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

সোমবার (১৭ অক্টোবর) রাতে নিজের ভেরিফাইড ফেসবুক পোস্টে জয় লিখেছেন, শেখ রাসেলের নির্মম হত্যাকাণ্ড: প্রকৃতিও যেন কেঁপে উঠেছিল সেইরাতের বর্বরতায়।

মামার হত্যাকাণ্ডকে মুক্তিযুদ্ধে পরাজয়ের প্রতিশোধ উল্লেখ করে তিনি লেখেন, রাসেলের সেই আকুতি ঢাকা পড়ে গেলো নরপিশাচদের অট্টহাসি আর ব্রাশফায়ারের শব্দে। মাথার খুলি উড়ে গেল, চিরতরে কণ্ঠ থেমে গেল শিশু রাসেলের। মুক্তিযুদ্ধে পরাজয়ের প্রতিশোধ নিতে, বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর তার পাখির মতো অবুঝ শিশুটির শরীরেও অজস্র বুলেট গেঁথে দিলো দেশদ্রোহী ঘাতকচক্র।

পৃথিবীর কোনো শিশুর মৃত্যু দেখতে চান না উল্লেখ করে তিনি লিখেছেন, পৃথিবীর আর একটি শিশুরও যেনো এমন নির্মম মৃত্যু না হয়। নিরাপদে বেড়ে উঠুক দেশের প্রতিটি শিশু। রাসেলের রক্তস্নাত স্মৃতির বেদীতে গড়ে উঠুক একটি মানবিক বিশ্ব।

শিশুদের প্রতি সহিংসতা রোধে প্রতিবছর ১৮ অক্টোবর বাংলাদেশ ‘শেখ রাসেল দিবস’ পালন করছে বলেও উল্লেখ করেন জয়।

প্রসঙ্গত, জাতির পিতার কনিষ্ঠ পুত্র ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেল ১৯৬৪ সালের এ দিনে ধানমন্ডির ৩২ নম্বরের বাড়িতে জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকরা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে। বাদ যায়নি শিশু রাসেলও।

মন্ত্রিপরিষদ বিভাগের এক সিদ্ধান্ত অনুযায়ী, ২০২১ সাল থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন ‘শেখ রাসেল দিবস’ হিসেবে পালিত হচ্ছে। শেখ রাসেল জাতীয় দিবসের এবারের মূল প্রতিপাদ্য- ‘শেখ রাসেল নির্মলতার প্রতীক, দুরন্ত প্রাণবন্ত নির্ভীক। ’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button