আন্তর্জাতিক

ইমরান খানের মনোনয়ন বাতিল

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী কারাবন্দী ইমরান খানের মনোনয়ন বাতিল করেছে দেশটির নির্বাচন কমিশন। জাতীয় আইন পরিষদের দুটি আসন লাহোর ও মিয়ানওয়ালি থেকে মনোনয়নপত্র জমা দিয়েছেলেন। শনিবার (৩০ ডিসেম্বর) দুটি আবেদনই বাতিল করা হয়। খবর দ্য ডন।
তবে ইমরান খান আপিল করতে পারবেন বলে তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) থেকে জানানো হয়েছে।
২০২২ সালের এপ্রিলে ক্ষমতা থেকে ছিটকে পড়ার পর থেকে তিনি আইন ও রাজনৈতিক যুদ্ধের মধ্যে দিয়ে সময় পর করছেন। চলতি বছরের আগস্ট মাসে তোশাখানা মামলায় দোষী সাব্যস্ত হওয়ার পর থেকে তিনি কারাগারে রয়েছেন।
তার মিডিয়া টিম জানিয়েছে, দুর্নীতি মামলায় দোষী সাব্যস্ত হওয়া তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন না। এর আগে শুক্রবার তিনি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য মনোনয়ন জমা দেন।
লাাহোরে নির্বাচন কমিশন কর্তৃক বাতিল হওয়া প্রার্থীদের মধ্যে তিনিও রয়েছেন। তার প্রার্থিতা বাতিলের কারণ হিসেবে বলা হয়েছে, তিনি এ আসনের বৈধ ভোটার নন। কেননা আদালত দ্বারা তিনি অভিযুক্ত হয়েছেন।
তার মিডিয়া টিমের সদস্যরা জানিয়েছে, লাহোর ছাড়াও তিনি নিজের শহর মিনাওয়ালি থেকেও অযোগ্য ঘোষিত হয়েছেন। নির্বাচন কমিশন তার প্রার্থিতা বাতিল করেছে।
এর আগে গত ২০ ডিসেম্বর কারাগারের বাইরে ইমরানের আইনজীবী আলী জাফর গণমাধ্যমকর্মীদের বলেন, ইমরান খান আপনাদের জানাতে চান- পাকিস্তানের তিনটি সংসদীয় আসন থেকে লড়বেন তিনি। আসনগুলো হলো- লাহোর, মিয়ানওয়ালি ও ইসলামাবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button