আন্তর্জাতিক

পাকিস্তানের মন্ত্রিসভা নিয়ে ‘সন্তুষ্ট’ নন শরিকরা

পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফের মন্ত্রিসভা নিয়ে সন্তুষ্ট নয় সরকারের অন্যান্য শরীকরা। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ডন।

প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার ৩৩ সদস্যের মন্ত্রিসভা গঠন করেন শাহবাজ। ৩৩ জন মন্ত্রীই শপথ নিয়েছেন। তবে ৩৩ জন শপথ নিলেও ২৮ জনের দপ্তর বন্টন করা হয়েছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে শেহবাজ শরীফ দায়িত্বগ্রহণের পর মঙ্গলবার (১৯ এপ্রিল) আইন-ই-সদরে আয়োজিত ওই শপথগ্রহণ অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সিনেটের চেয়ারম্যান সাদিক সানজারানি। কারণ পাকিস্তানি প্রেসিডেন্ট আরিফ আলভি নতুন মন্ত্রীদের শপথ পাঠ করাতে অপারগতা জানিয়েছিলেন।

প্রথম ধাপে ২৬ জন ফেডারেল মন্ত্রী, তিনজন রাজ্যমন্ত্রী ও প্রধানমন্ত্রীর তিনজন উপদেষ্টার শপথগ্রহণ অনুষ্ঠান সম্পন্ন হয়।

দেশটির প্রধানমন্ত্রীর অফিস জানিয়েছে, মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) থেকে আসা মন্ত্রিসভার পাঁচ সদস্যের দায়িত্ব বন্টনের বিষয়টি এখনো বিবেচনাধীন আছে। তারা হলেন, খুররাম দস্তগির খান, আব্দুল রহমান কাঞ্জু, রিয়াজ পীরজাদা, সরদার আয়াজ সাদিক এবং মুর্তজা জাভেদ আব্বাসী।

আরও জানা গেছে, পিএমএল-এন প্রধান নওয়াজ শরিফ এবং অন্য শরিক দলের নেতাদের সঙ্গে কথা বলেই মন্ত্রিসভা গঠন ও মন্ত্রীদের নাম চূড়ান্ত করেছেন শেহবাজ শরীফ। এক টুইটে তিনি বলেছেন, আশা করেন, মন্ত্রী ও পরামর্শদাতারা সমস্যা দূর করতে পারবেন। আর তাদের লক্ষ্য হলো শুধু কাজ করে যাওয়া।

পিপিপি সূত্র দ্যা ডনকে আরও জানিয়েছে, তারাও মন্ত্রিসভা গঠন নিয়ে খুশি নয়। বেলুচিস্তান ন্যাশনাল পার্টি, বেলুচিস্তান আওয়ামি পার্টি এবং আওয়ামি ন্যাশনাল পার্টি থেকে কাউকে মন্ত্রিসভায় নেয়া হয়নি। অথচ, পিপিপি তাদের এই নিয়ে প্রতিশ্রুতি দিয়েছিল। পিপিপি নেতা বিলাওয়াল ভুট্টো মঙ্গলবার রাতে যুক্তরাজ্য গেছেন। সেখানে তিনি নওয়াজ শরিফের সঙ্গে দেখা করবেন।

এদিকে, প্রধানমন্ত্রী শেহবাজের মন্ত্রিসভার গঠন নিয়ে বিরুপ মন্তব্য করেছেন সদ্য সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) নেতারা। পিটিআই নেতাদের অভিযোগ, শেহবাজ দুর্নীতিবাজদের মন্ত্রী বানিয়েছেন। সাবেক তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেছেন, নতুন প্রধানমন্ত্রীসহ মন্ত্রিসভার ২৪ জনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button