জাতীয়ফিচারলিড স্টোরি

বিশ্ব অটিজম সচেতনতা দিবস আজ

আজ বিশ্ব অটিজম সচেতনতা দিবস। অটিজম বিষয়ে সামাজিক সচেতনতা সৃষ্টি ও তাদের অধিকার প্রতিষ্ঠায় বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালন করা হচ্ছে।

অটিজমে আক্রান্ত শিশু ও বয়স্কদের জীবনযাত্রার মান উন্নয়নে সহায়তার প্রয়োজনীয়তাকে তুলে ধরতে জাতিসংঘ সাধারণ পরিষদ ২০০৭ সালে ২ এপ্রিলকে ‘বিশ্ব অটিজম সচেতনতা দিবস’ হিসেবে পালনের সর্বসম্মত সিদ্ধান্ত নেয়া হয়। এর পর থেকে প্রতি বছর দিবসটি পালন করা হচ্ছে।

অটিজম কি


অটিজম এক ধরনের স্নায়ুবিক বিকাশজনিত সমস্যা। অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডার (এএসডি) বা অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন শিশুদের লক্ষণ ও উপসর্গের মাত্রা বিচিত্র। একজনের সঙ্গে আরেকজনের হুবহু মিল নেই। কেউ সবাক, কেউ বা বাক্‌শক্তি থাকা সত্ত্বেও কথা বলে না। কারও আচরণ অতি চঞ্চল, কেউ অতিরিক্ত গুটিয়ে থাকা স্বভাবের।

সাধারণত শিশুর জন্মের দেড় থেকে তিন বছরের মধ্যে অটিজমের লক্ষণগুলো প্রকাশ পায়। অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন শিশুরা সমবয়সী কিংবা অন্যদের সাথে সামাজিক সম্পর্ক তৈরি করতে পারে না, যোগাযোগে সমস্যা হয় এবং একই কাজ বার বার করতে থাকে।

এছাড়া আরও অনেক বৈশিষ্ট্যের কারনে অটিস্টিক শিশু স্বাভাবিক শিশুদের মতো জীবনযাপন করতে পারে না।

কেন হয় অটিজম:
গবেষকরা মনে করেন, জেনেটিক, নন-জেনেটিক ও পরিবেশগত প্রভাব সমন্বিতভাবে অটিজমের জন্য দায়ী। আরও কিছু কারন যেমনঃ (ক) প্রথম সন্তান অটিজম হলে দ্বিতীয় সন্তান অটিজম হওয়ার সম্ভাবনা থাকে, (খ) সময়ের আগেই শিশুর জন্ম হলে, (গ) বিভিন্ন ঔষধের সাইডইফেক্ট, ভিটামিন ‘ডি’-এর অভাব, রুবেলা ইনফেকশন হলে গর্ভস্থ শিশুর অটিজমে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। এসব বিষয়ের সচেতনতাই অটিজমের ঝুঁকি বহুলাংশে কমাতে পারে।

শিশু অটিজমে আক্রান্ত কিনা বোঝার উপায়

অটিজমের লক্ষণ সাধারণত তিন বছরের আগে শিশুর মধ্যে দেখা যায়।

খুব গুরুত্বপূর্ণ হলো, দুই বছর বয়সে যদি বাচ্চা কথা বলতে না শেখে, দুবছরে যদি আপনার বাচ্চা চোখে চোখ না রাখে, দুবছরে বাচ্চা যদি ডাকলে কাছে চলে না আসে, দুবছরে বাচ্চার অনুভূতিগুলো যদি প্রবল না হয়, তাহলে বুঝতে হবে বাচ্চার কোনো সমস্যা হচ্ছে। তখনি ডাক্তারের পরামর্শ নেয়া উচিত।

কুসংস্কার:
আমাদের সমাজে দেখা যায়, অজ্ঞানতা বা অন্য কোন কারনে অটিস্টিক শিশু জন্মগ্রহণ করলে পিতা-মাতার বিড়ম্বনার যেন অন্তি নাই। তখন সেই শিশুটির সুচিকিৎসার ব্যবস্থা না করে চলে কবিরাজি, ঝাড়ফুঁক ইত্যাদি। আর সবকিছুর দায়ভার দেয়া হয় মাকে।

স্ত্রীকে অপয়া, অলক্ষী বলে অনেকে আবার বিয়েও করে।

লোকলজ্জার ভয়ে অটিস্টিক শিশুকে ঘরে বন্দী করে রাখে। এতে অটিজমে আক্রান্ত শিশুটি আরও ক্ষতিগ্রস্থ হয়।

করণীয়

কুসংস্কারে ‘গা’ না ভাসিয়ে অটিজমের লক্ষণ দেখামাত্র শিশুর চিকিৎসার ব্যবস্থা করা ও বিশেষজ্ঞের পরামর্শ নেয়া।

অটিজমে আক্রান্তদের অবহেলা না করে তাদের প্রতিভার দিকে নজর দেয়া দরকার।

অটিস্টিক শিশুদের জন্য বিশেষায়িত স্কুল আছে। সেখানে প্রশিক্ষণ ও নির্দেশনা পেলে অটিস্টিক শিশুরাও বিভিন্ন ক্ষেত্রে সাফল্য পেতে পারে।

মায়েদের করণীয়

মায়েদের অটিজম সর্ম্পকে স্বচ্ছ ধারণা থাকা ও এ বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ জরুরি।
শিশুর ব্যক্তিগত দক্ষতা, যেমন পরিচ্ছন্নতা, খাওয়া, পোশাক পরিধান প্রভৃতি কাজ কিভাবে ধাপে ধাপে শিখানো যায় সে বিষয়ে জানতে হবে।

বিশেষজ্ঞদের মতামত 

বিশেষজ্ঞদের মতে, তাদের মানসিক স্বাস্থ্যের দিকে লক্ষ্য রেখে বিনোদনমূলক কাজের সাথে যুক্ত করা উচিত। সেসঙ্গে তাদেরকে উপহাস, ব্যঙ্গ-বিদ্রুপ না করে বিভিন্নভাবে সাহায্য সহযোগিতা করা উচিত।

কারণ বুদ্ধিমত্তার দিক থেকে তারা মেধাবী, সাধারণ বুদ্ধিসম্পন্ন এবং চিন্তার দিক থেকে তারা সক্ষম থাকতে পারে।

এদের অনেকেই নিজের কাজ করতে পারে এবং আত্মনির্ভরশীল হয়ে বেঁচে থাকতে পারে। বিশেষ নির্দেশনা ও প্রশিক্ষণ পেলে তারা সামাজিক কাজেকর্মে দক্ষতা অর্জন করতে পারে বলেও মত বিশেষজ্ঞদের।

বাংলাদেশে বর্তমান অবস্থা

দেশে এক সময় অটিজম ছিল একটি অবহেলিত জনস্বাস্থ্য ইস্যু। এ সম্পর্কে সমাজে নেতিবাচক ধারণা ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র কন্যা ও স্কুল সাইকোলজিস্ট সায়মা ওয়াজেদ পুতুলের নিরলস প্রচেষ্টায় জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অটিজম বিষয়ে সচেতনতা সৃষ্টি হয়েছে।

তিনি ২০০৭ সালে এ বিষয়ে দেশে কাজ শুরু করেন। সায়মা ওয়াজেদ এ অবহেলিত জনস্বাস্থ্য ইস্যুতে তার বিরাট অবদানের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বীকৃতি পেয়েছেন।

বর্তমানে বাংলাদেশ সরকারের ১৩টি মন্ত্রণালয় একযোগে অটিজম সমস্যা সমাধানে কাজ করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহায়তায় ‘প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন’ এবং ‘নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট’ আইন করা হয়েছে।

বাংলাদেশে অটিজমের ওপর নানান উদ্যোগের ফলে অনেক অগ্রগতি অর্জিত হয়েছে, যা বেশ প্রশংসনীয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button