আন্তর্জাতিক

কলম্বোয় অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি

শ্রীলঙ্কার রাজধানী কলম্বোর বেশ কয়েকটি এলাকায় অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করা হয়েছে। কয়েক দশকের মধ্যে দেশটির সবচেয়ে খারাপ অর্থনৈতিক সঙ্কটের কারণে বিক্ষোভ সহিংসতার মধ্যে কারফিউ জারি করা হয়। শুক্রবার (১ এপ্রিল) ভোরে কলম্বোর বেশ কয়েকটি অংশে কারফিউ জারির বিষয়টি রয়টার্সকে জানিয়েছেন পুলিশের সিনিয়র সুপারিনটেনডেন্ট আমাল এদিরিমানে।

কিছুদিন ধরেই ইতিহাসের সবচেয়ে খারাপ আর্থিক পরিস্থিতির সঙ্গে লড়াই করছে ২২ মিলিয়ন মানুষের দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা। তলানিতে এসে ঠেকেছে রাজকোষ। মুদ্রা হারিয়েছে মান। শ্রীলঙ্কান রুপি আর ছাপানো হবে না বলেও ভাবা হচ্ছে।

জ্বালানী আমদানির জন্য সরকারের কাছে পর্যাপ্ত বৈদেশিক মুদ্রা না থাকায় দিনের বেশিরভাগ সময়ই বিদ্যুৎহীন চলছে। এমন পরিস্থিতির কারণে বিক্ষুব্ধ হয়ে রাস্তায় নেমেছে মানুষ।

রয়টার্সের খবরে বলা হয়েছে, স্মরণকালের সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটে পড়েছে শ্রীলঙ্কা। বিদেশি মুদ্রার অভাবে গুরুত্বপূর্ণ পণ্য আমদানি ব্যাহত হচ্ছে। দাম পরিশোধ করতে না পারায় জীবন রক্ষাকারী ওষুধ থেকে শুরু করে সিমেন্ট পর্যন্ত সব গুরুত্বপূর্ণ পণ্যের ভয়াবহ সংকট তৈরি হয়েছে। লোকজনকে জ্বালানির জন্য দীর্ঘ লাইনে অপেক্ষা করতে হচ্ছে। প্রতিদিন প্রায় ১৩ ঘণ্টা লোডশেডিংয়ের কবলে পড়তে হচ্ছে। কাগজের অভাবে স্কুলের পরীক্ষা ও দৈনিক পত্রিকার প্রকাশনা বন্ধ হয়ে গেছে। বিদ্যুৎ সংকটে এমনকি সড়কবাতিও বন্ধের নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

শ্রীলঙ্কার পরিসংখ্যান বিভাগ বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছে, এক আগের তুলনায় মার্চ মাসে খুচরো মূল্যস্ফীতি বেড়েছে ১৮.৭ শতাংশ। খাদ্য মূল্যস্ফীতি ৩০.২ শতাংশ ছুঁয়েছে। ফার্স্ট ক্যাপিটাল রিসার্চের গবেষণা প্রধান দিমান্থা ম্যাথিউ বলেন, গত কয়েক দশকের মধ্যে মূল্যস্ফীতির সবচেয়ে খারাপ অবস্থা বিরাজ করছে।

গতকাল বৃহস্পতিবার গভীর রাতে কয়েকশ বিক্ষোভকারী কলম্বো শহরতলিতে রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপাকসের ব্যক্তিগত বাসভবনের কাছে জড়ো হয়ে বিক্ষোভ করতে থাকেন। এ সময় পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ান তারা। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করে।

প্রত্যক্ষদর্শী বলেছেন, রাষ্ট্রপতির বাসভবনের দিকে যাওয়ার সময় রাস্তায় একটি বাসে আগুন দেয় বিক্ষোভকারীরা। এর আগে একটি প্রাচীর ভেঙে দেয় এবং পুলিশকে লক্ষ্য করে ইট ছুড়ে। পরিস্থিতি যেন আরও খারাপ হতে না পারে সেজন্য কারফিউ জারি করে সরকার।

পুলিশের সিনিয়র সুপারিনটেনডেন্ট আমাল এদিরিমানে বলেন, কলম্বোর চারটি পুলিশ বিভাগে কারফিউ জারি করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button