জাতীয়ফিচারলিড স্টোরিশুক্রবারের বিশেষ

আজ জাতীয় গণহত্যা দিবস

আজ ভয়াল ২৫ মার্চ, জাতীয় গণহত্যা দিবস। ১৯৭১ সালের এইদিন মধ্যরাতে বর্বর পাকিস্তানী হানানদার বাহিনী তাদের পূর্ব পরিকল্পিত অপারেশন সার্চলাইটের নীলনকসা অনুযায়ী আন্দোলনরত বাঙালীদের কণ্ঠ চিরতরে স্তব্ধ করে দেয়ার ঘৃণ্য লক্ষ্যে রাজধানী ঢাকাসহ সারাদেশে নিরস্ত্র বাঙালীর ওপর অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত হয়ে ঝাঁপিয়ে পড়ে ইতিহাসের সবচেয়ে বর্বরোচিত ও নিকৃষ্টতম গণহত্যা শুরু করে।

আজ ২৫ মার্চ
৪৬ বছর আগে পাকিস্তানের চালানো সেই গণহত্যার খবর ঐতিহাসিক দলিল হয়ে থেকে গেছে আন্তর্জাতিক গণমাধমে। দি টেলিগ্রাফ, দি টাইমস, দি সানডে টাইমস, নিউ ইয়র্ক টাইমসসহ আরো কিছু আন্তর্জাতিক সংবাদমাধ্যম ও সংবাদ সংস্থা বাংলাদেশে পাকিস্তানের গণহত্যার খবর প্রকাশ করে বিশ্ববাসীকে পাকিস্তানের বর্বরতা সম্পর্কে জানায়।

ঢাকায় পাকিস্তানি বাহিনীর গণহত্যা

বিশ্বে যত গণতহ্যার ইতিহাস আছে, নির্বিচারে মানুষ হত্যার জঘন্য নজির আছে, তার মধ্যে ১৯৭১ সালে ২৫ মার্চ রাতে বাংলাদেশে পরিচালিত পাকিস্তানি হানাদার বাহিনীর পরিকল্পিত হত্যাযজ্ঞ বিশেষভাবে উল্লেখযোগ্য। কতটা বর্বর ছিল সেই রাতের হত্যাযজ্ঞ, আন্তর্জাতিক গণমাধ্যমে সেই সময়ে প্রকাশিত খবরে তার বিবরণ পাওয়া যায়।

২৫ মার্চ শেখ মুজিব এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে কিছু এলাকায় জনতার ওপর সেনাবাহিনীর হামলার প্রতিবাদে ২৭ মার্চ হরতাল ডাকেন। এটাই ছিল ২৫ মার্চ কালরাতের আগে শেখ মুজিব বা আওয়ামী লীগের শেষ কর্মসূচি।

৪৬ বছর আগে পাকিস্তানের চালানো সেই গণহত্যার খবর ঐতিহাসিক দলিল হয়ে থেকে গেছে আন্তর্জাতিক গণমাধমে। দি টেলিগ্রাফ, দি টাইমস, দি সানডে টাইমস, নিউ ইয়র্ক টাইমসসহ আরো কিছু আন্তর্জাতিক সংবাদমাধ্যম ও সংবাদ সংস্থা বাংলাদেশে পাকিস্তানের গণহত্যার খবর প্রকাশ করে বিশ্ববাসীকে পাকিস্তানের বর্বরতা সম্পর্কে জানায়। বিশ্বে যত গণতহ্যার ইতিহাস আছে, নির্বিচারে মানুষ হত্যার জঘন্য নজির আছে, তার মধ্যে ১৯৭১ সালে ২৫ মার্চ রাতে বাংলাদেশে পরিচালিত পাকিস্তানি হানাদার বাহিনীর পরিকল্পিত হত্যাযজ্ঞ বিশেষভাবে উল্লেখযোগ্য। কতটা বর্বর ছিল সেই রাতের হত্যাযজ্ঞ, আন্তর্জাতিক গণমাধ্যমে সেই সময়ে প্রকাশিত খবরে তার বিবরণ পাওয়া

২৫ মার্চে ঢাকায় অবস্থানকারী বিদেশি সাংবাদিকদের বাইরে বের হতে নিষেধ করে পাকিস্তান সরকার। তখন হোটেল কন্টিনেন্টালে আরো কয়েকজন বিদেশি সাংবাদিকের সঙ্গে ছিলেন দি টেলিগ্রাফের সাংবাদিক সাইমন ড্রিং। নিষেধ উপেক্ষা করে হোটেলের ছাদে উঠে পেছনের দেয়াল টপকে বেরিয়ে পড়েন তিনি। [পরবর্তিতে ঢাকায় পাকিস্তানি বাহিনীর গণহত্যা নিয়ে ১৯৭১ সালের ৩০ মার্চ সাইমন ড্রিংয়ের খবর প্রকাশিত হয় দি টেলিগ্রাফ পত্রিকায়। খবরের শিরোনাম ছিল  ‘TANKS CRUSH REVOLT IN PAKISTAN : 7,000 slaughtered, homes burned’। মূলত এই প্রতিবেদনের মধ্য দিয়ে বাংলাদেশে পাকিস্তানের চালানো গণহত্যার খবর প্রথম জানতে পারে বিশ্ববাসী।]

সাংবাদিক সাইমন ড্রিং

রাত ১১টা নাগাদ রাস্তায় নামে অস্ত্রে সুসজ্জিত পাকিস্তানি বাহিনী। ট্যাংক ও কামানের গর্জনে প্রকম্পিত হতে থাকে ঢাকা। এ পরিস্থিতিতে বিদেশি সাংবাদিকরা বুঝতে পেরেছিলেন- ভয়াবহ কিছু ঘটতে চলেছে। তাদের আশঙ্কা সত্যি হলো। সেই কালরাতে রক্তে রঞ্জিত হলো ঢাকা। আহত-মৃত্যুমুখী মানুষের আর্তচিৎকারে ভারী হয়ে উঠেছিল ঢাকার আকাশ।

ঢাকায় পাকিস্তানি বাহিনীর গণহত্যা নিয়ে ১৯৭১ সালের ৩০ মার্চ সাইমন ড্রিংয়ের খবর প্রকাশিত হয় দি টেলিগ্রাফ পত্রিকায়। খবরের শিরোনাম ছিল  ‘TANKS CRUSH REVOLT IN PAKISTAN : 7,000 slaughtered, homes burned’। মূলত এই প্রতিবেদনের মধ্য দিয়ে বাংলাদেশে পাকিস্তানের চালানো গণহত্যার খবর প্রথম জানতে পারে

সারা রাত পাকিস্তানের নারকীয় তাণ্ডবে ঝরে যায় প্রায় ৭ হাজার প্রাণ। পুড়িয়ে দেওয়া হয় অসংখ্য ঘরবাড়ি। ২৬ মার্চ সকালে এক মৃত্যুপুরী ঢাকা দেখা যায়। সেই দৃশ্য নিজের চোখে দেখেছিলেন ব্রিটিশ সাংবাদিক সাইমন ড্রিং।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button