জাতীয়ফিচারলিড স্টোরিশুক্রবারের বিশেষ

কৃমি; অসচেতনতা হতে পারে শিশুর মৃত্যুর কারণ

আগামী ২০ মার্চ থেকে সারাদেশে শুরু হতে যাচ্ছে ২৬তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ।

এ সময়ে ৫ থেকে ১৬ বছর বয়সী শিশুদের কৃমিনাশক ওষুধ খাওয়ানো হবে।

সরকার ২০২৫ সালের মধ্যে দেশ থেকে কৃমি নির্মূলের লক্ষ্যে নিয়ে কাজ করছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, বয়স্ক মানুষের চেয়ে শিশুদের মধ্যেই সবচেয়ে বেশি কৃমির সংক্রমণ হয়। শূন্য থেকে ৪ বছর বয়সীদের মধ্যে কৃমির সংক্রমণের হার ৭ শতাংশ আর ৫ থেকে ১৪ বছর বয়সীদের মধ্যে ৩২ শতাংশ।

কৃমি কি :
কৃমি হচ্ছে একরকমের পরজীবী প্রাণী, যা মানুষ ও অন্যান্য প্রাণীর দেহে বাস করে সেখান থেকে খাবার গ্রহণ করে বেঁচে থাকে। আর এটি অন্ত্র থেকে বংশ বৃদ্ধি করে এবং শরীর থেকে শোষণ করে নেয় রক্ত। খেয়ে ফেলে খাবারের পুষ্টিটুকুও।

আর এ কারণে শিশুরা বেশিরভাগ ক্ষেত্রেই রক্তশূণ্যতা ও পুষ্টিহীনতায় ভোগে।

এছাড়াও বদহজম, ডায়রিয়া ও শ্বাসকষ্ট সৃষ্টিতেও বেশ ভূমিকা রাখে কৃমি। এমনকি এটির অতিশয় সংক্রমণ মৃত্যুর কারণও হতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এক্ষেত্রে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে ৫ থেকে ১৬ বছর বয়সী শিশু-কিশোররা।

কৃমি হওয়ার কারণ:
* অস্বাস্থ্যকর টয়লেট ব্যবহার
* অপরিষ্কার ঘরবাড়ি
* টয়লেট-এর পর হাত ভালোভাবে না ধোয়া
* দূষিত পানি ব্যবহার
* খাবার ভালোভাবে না ধুয়ে রান্না করা
* অস্বাস্থ্যকর পরিবেশে রান্না করা
* হাতের নখ বড় রাখলে এবং অর্ধসেদ্ধ গরুর মাংস খেলে কৃমি হতে পারে।

কৃমি প্রতিরোধের উপায়:

* ঘন ঘন হাত সাবান দিয়ে ধুতে হবে

* বাথরুম ও রান্নাঘর নিয়মিত পরিষ্কার করতে হবে

* খাবারদাবার ভাল করে সিদ্ধ করে রান্না করতে হবে। কেননা অর্ধসিদ্ধ খাবার থেকে কৃমির ডিম মানুষের শরীরে প্রবেশ করে

* বছরে একবার কৃমি প্রতিরোধক ঔষধ খেতে হবে

জানা গেছে, মানবদেহে বিভিন্ন রকম কৃমি হতে পারে, যেমন গোল কৃমি, সুতা কৃমি, বক্র কৃমি, ফিতা কৃমি। গোল কৃমি সাধারণত গোল, পাতলা, সাদা বা গোলাপী রঙের হয় এবং লম্বায় ১০ থেকে ১২ ইঞ্চি পর্যন্ত হতে পারে। সুতা কৃমি দেখতে সুতার মত, ছোট, পাতলা এবং সাদা রঙের হয়। বক্র কৃমি আকারে খুবই ছোট, গারো গোলাপী রঙের হয়, যা খালি চোখে দেয়া যায় না এবং ফিতা কৃমি ২ থেকে ৩ মিটার পর্যন্ত লম্বা হতে পারে।

আমাদের দেশে কেঁচো কৃমি, বক্র কৃমি ও সুতা কৃমিতে আক্রান্তের হার সবচেয়ে বেশি।

 

বিশেষজ্ঞরা বলছেন, কৃমি সাধারণত মানুষের অন্ত্রে বাস করে শরীর থেকে পুষ্টি গ্রহণ করে বেঁচে থাকে এবং বংশ বৃদ্ধি করে? কৃমির ডিম্বাণু মানুষের মুখের সাহায্যে প্রবেশ করতে পারে আবার ত্বকের সাহায্যেও লার্ভা হিসেবেও প্রবেশ করতে পারে। অনেক সময় কৃমি মানুষের যকৃত, হৃদপি , ফুসফুস বা অন্য কোন অঙ্গতেও আক্রমণ করতে পারে।

একটি স্ত্রী কৃমি মানুষের অন্ত্রে সাধারণত দিনে প্রায় ২ লাখ ডিম পাড়ে। ১০ থেকে ৪০ দিনের মধ্যে ডিম থেকে বাচ্চা তৈরি হয়। পরে তা পায়খানার সাথে বাহিরে বেরিয়ে আসে। পুনরায় সেই মল থেকে কৃমির ডিম এবং লার্ভা খাবারের সাহায্যে অথবা ত্বকের মাধ্যমে আবার সুস্থ মানুষের শরীরে প্রবেশ করে। তবে কখনো কখনো কৃমি মানুষের মুখ দিয়েও বের হতে পারে।

কৃমিতে আক্রান্ত হলে পুষ্টিহীনতা ও শরীরে রক্তশূন্যতার পাশাপাশি শরীরের বৃদ্ধি বাধাগ্রস্ত হতে পারে। শিশুদের ক্ষেত্রে পেট ফুলে যাওয়া, শরীর ফ্যাকাসে এবং দূর্বল হয়ে যাওয়া, পেটে তীব্র ব্যথা অনভূত হতে পারে। আবার শিশুদের কোন কিছু বোঝা বা শেখার ক্ষমতা হ্রাস পেতে পারে ক্লাসে তারা মনোযোগী হতে পারে না। যে কারণে তাদের অন্যান্য কাজও বাধাগ্রস্ত হয়, স্বাভাবিক কাজকর্মেও ব্যাঘাত ঘটে।

এমনকি কৃমির অতিরিক্ত সংক্রমণ ও অসচেতনতা হতে পারে মৃত্যুর কারণও।

আমাদের দেশে কর্মসূচিটি ২০০৫ সালে প্রথমবার ৩ জেলায় নেওয়া হয়। পর্যায়ক্রমে জুন ২০০৭ পর্যন্ত ১৬ জেলায়, মে ২০০৮ পর্যন্ত ২৪ জেলায় ও নভেম্বর ২০০৮ থেকে ৬৪টি জেলায় কৃমি নিয়ন্ত্রণ কার্যক্রমটি সম্প্রসারিত করা হয়।

শুরুতে এ কর্মসূচি শুধু প্রাথমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে ৬ থেকে ১২ বছর বয়সী শিশুদের মধ্যে সীমিত রেখে চালু করা হয়। কারণ সমাজের ৬ থেকে ১২ বছর বয়সী অধিক সংখ্যক শিশুর উপস্থিতি প্রাথমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে সহজেই নিশ্চিত করা যায়। আর তাই প্রাথমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান যেমন সরকারি-বেসরকারি রেজিস্ট্রার্ড প্রাথমিক বিদ্যালয়, কিন্ডারগার্টেন, মক্তব, মাদরাসা ও এনজিও পরিচালিত সব শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে খুব সহজেই অধিক সংখ্যক শিশুকে কৃমি নিয়ন্ত্রণ বড়ি সেবন করানো যায়।

সরকারের এসব উদ্যোগে খুব দ্রুতই কৃমিমুক্ত হবে বাংলাদেশ…এমনটাই আশা সংশ্লিষ্টদের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button