জাতীয়ফিচারলিড স্টোরি

১৯৭১ সালের ১৫ মার্চ: কালো পতাকা উড়িয়ে ইয়াহিয়া খানের সঙ্গে বৈঠকে বঙ্গবন্ধু

১৯৭১ সালের ১৫ মার্চ; এদিন সকাল পৌনে ১১টার দিকে ধানমন্ডির বাড়ি থেকে বঙ্গবন্ধুর গাড়ি বের হয়। লাখো বাঙালি হত্যা’র প্রতীকী প্রতিবাদ হিসেবে গাড়িতে কালো পতাকা উড়িয়ে পাকিস্তানের প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের সঙ্গে বৈঠকে বসেন বঙ্গবন্ধু। এভাবে প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করতে যাওয়ার অর্থ হচ্ছে গত কয়েকদিনে এদেশে পাকসেনারা যা ঘটেছে তার প্রতিবাদ। এবং আলোচনার মাধ্যমে গ্রহণযোগ্য সমাধান না এলে চূড়ান্তভাবে গান সবুজের বুকে বাংলাদেশের মানচিত্র আঁকা পতাকা উড়বে।
বঙ্গবন্ধু
সকাল থেকে শুরু হওয়া বৈঠকটি শেষ হয় দুপুরে। বঙ্গবন্ধু সাংবাদিকদেরকে জানান, দেশের রাজনৈতিক পরিস্থিতি ও অন্যান্য বিষয়ে আলোচনা হয়েছে আরো আলোচনা হবে তবে ইয়াহিয়ার পক্ষে সিদ্ধান্ত পাওয়া যায়নি।
এদিনে বঙ্গবন্ধুর নতুন নির্দেশ এলো। ‘এখন থেকে ইস্টার্ন মার্কেন্টাইল ব্যাংক কেন্দ্রীয় সরকার ও বিক্রয় কর গ্রহণ করবে। কিন্তু এসব কর স্টেট ব্যাংক অব পাকিস্তান এ জমা দেওয়া হবে না।’
ভাসানী
এদিন মওলানা ভাসানী ময়মনসিংহের জনসভায় দাবি করেন বাংলাদেশের পাওনা বাংলাদেশকে বুঝিয়ে দিন। চট্টগ্রামের লালদীঘি ময়দানে বুদ্ধিজীবীদের সভায় আবুল ফজল সৈয়দ আলী আহসান ডঃ আনিসুজ্জামান প্রমুখ অসহযোগ আন্দোলনে একাত্মতা ঘোষণা করেন।
১৬ মার্চদেশের সর্বত্র উড়ছিল কালো পতাকা। গড়ে উঠতে থাকে সংগ্রাম কমিটি। সব সব পেশার ও শ্রেণীর মানুষ বেরিয়ে আসতে থাকে রাজপথে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button