আন্তর্জাতিকজাতীয়

ইউক্রেনে এক বাংলাদেশিকে উদ্ধার করলো ভারত

রাশিয়ার হামলায় বিপর্যস্ত দেশ ইউক্রেন থেকে ভারতীয়দের পাশাপাশি এক বাংলাদেশিকে উদ্ধার করেছে ভারত। খবর: নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস

শুক্রবার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের (এমইএ) মুখপাত্র অরিন্দম বাগচি এ তথ্য জানান।

অরিন্দম বাগচি বলেন, অপারেশন গঙ্গার মাধ্যমে একজন বাংলাদেশিকে উদ্ধার করা হয়েছে। উদ্ধার হওয়া ব্যক্তি একজন ছাত্র বলে ধারণা করা হচ্ছে। তাৎক্ষণিকভাবে ওই ব্যক্তির পরিচয় নিশ্চিত করা যায়নি।

তিনি আরো বলেন, আমরা সব সময় আমাদের প্রতিবেশীসহ অন্যদের সহযোগিতা করতে চাই। মাঠ পর্যায় থেকে সাহায্যের অনুরোধ এলে আমরা তা বিবেচনা করি। বলেন, নেপালি এক নাগরিককে উদ্ধার করার জন্য ভারতকে অনুরোধ করা হয়েছে।

জানান, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গত সপ্তাহে প্রতিবেশী দক্ষিণ এশিয়ার দেশগুলোর নাগরিকদেরও ইউক্রেন থেকে সরিয়ে নিতে নির্দেশ দিয়েছেন।

উল্লেখ্য, ভারত ইউক্রেনে তার নাগরিকদের উদ্ধারে ‘অপারেশন গঙ্গা’ পরিচালনা করছে। অপারেশন গঙ্গার মাধ্যমে এখন পর্যন্ত ৪৮টি ফ্লাইটে ১০ হাজার ৩০০ জনেরও বেশি নাগরিককে দেশে ফিরিয়ে এনেছে ভারত।

এর আগে ভারত ইয়েমেনে সশস্ত্র সংঘাতের সময় ভারতীয়দের পাশাপাশি বেশ কয়েকজন বাংলাদেশিকেও উদ্ধার করেছে। ২০২০ সালে চীনের উহানে কভিড মহামারি শুরুর পর ওই দেশ থেকেও বেশ কয়েকজন বাংলাদেশিকে ভারত তার ফ্লাইটে করে ফিরিয়ে এনেছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button