জাতীয়

ইউক্রেনে আটকাপড়া নাবিকদের উদ্ধারে চেষ্টা চলছে: নৌ-প্রতিমন্ত্রী

নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহ্‌মুদ চৌধুরী জানিয়েছেন, ইউক্রেনে হামলার শিকার বাংলাদেশি জাহাজ এমভি ‘বাংলার সমৃদ্ধি’তে আটকে পড়া ২৮ বাংলাদেশি নাবিককে উদ্ধার করতে কূটনৈতিক পর্যায়ে ব্যাপক তৎপরতা চালানো হচ্ছে।

বৃহস্পতিবার (৩ মার্চ) সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

নৌ প্রতিমন্ত্রী বলেন, ইউক্রেনে বাংলাদেশের জাহাজে টার্গেট করেই হামলা করা হয়েছে।

তিনি বলেন, ইউক্রেনের অলভিয়া বন্দর জলসীমায় গোলা হামলায় নিহত বাংলাদেশি নাবিক হাদিসুরের মরদেহ দেশে ফেরত আনার বিষয়টি নির্ভর করছে দেশটির যুদ্ধ পরিস্থিতির ওপর।

এর আগে বুধবার (২ মার্চ) রাতে বাংলাদেশি জাহাজটিতে রকেট হামলা হয়। এতে ওই জাহাজে থাকা নাবিক হাদিসুর রহমানের মৃত্যু হয়েছে। এ ঘটনার পর জাহাজে থাকা ব্যক্তিদের শঙ্কার মধ্যেই দিন কাটছে। এমন অবস্থায় তাদের উদ্ধারের আকুতি জানিয়ে দুইটি ভিডিও বার্তা দিয়েছেন ওই জাহাজে থাকা নাবিকরা।

সেই ভিডিওতে এক নাবিককে বারবার বলতে শোনা যায়- আমাদের বাঁচান, কোনো জায়গা থেকে সাহায্য আসেনি।

তাদের দ্রুত উদ্ধার করে নিরাপদ জায়গায় নেওয়ার ব্যবস্থা করার জন্য পরিবারগুলোর পক্ষ থেকে সরকারের কাছে আকুতি জানিয়েছেন।

জাহাজের বর্তমান অবস্থা ও নাবিকদের বিষয়ে জানতে চাইলে নৌ-প্রতিমন্ত্রী বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে সবার সঙ্গে যোগাযোগ রাখছে। আমরা পোল্যান্ডের দূতাবাসের সঙ্গে যোগাযোগ করেছি। জাহাজের ক্যাপ্টেনের সঙ্গেও কথা বলেছি। তাদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য আমরা সবাই চেষ্টা করছি।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে রাশিয়ান সেনারা বিশেষ অভিযান চালাচ্ছে। অভিযানের কারণে বাংলার সমৃদ্ধি নামে বাংলাদেশি জাহাজটি ইউক্রেনে আটকে পড়ে।

বিএসসি সূত্রে জানা গেছে, সিরামিকের কাঁচামাল ‘ক্লে’ পরিবহনের জন্য জাহাজটি তুরস্ক থেকে ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের অলভিয়া বন্দরের জলসীমায় পৌঁছায়।

অলভিয়া থেকে কার্গো নিয়ে ইতালি যাওয়ার কথা ছিল জাহাজটির। চলমান অস্থিরতা এড়াতে জাহাজটিকে সেখানে পৌঁছানোর পরপরই পণ্য বোঝাই না করে দ্রুত ফেরত আসার জন্য নির্দেশনা দেয় শিপিং করপোরেশন। তবে ইউক্রেনের জলসীমা থেকে বেরিয়ে আসতে পারেনি বাংলাদেশের জাহাজটি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button