আন্তর্জাতিক

কিয়েভের কাছে ৪০ মাইল দীর্ঘ রাশিয়ান সামরিক বহর

ইউক্রেনের রাজধানী কিয়েভের দিকে, রাশিয়ার একটি বিশাল সামরিক বহর অগ্রসর হচ্ছে। খবর বিবিসির।

স্যাটেলাইটের ছবিতে দেখা গেছে, সামরিক ওই বহরটি প্রায় ৪০ কিলোমিটার দীর্ঘ। স্যাটেলাইট কোম্পানি ম্যাক্সার টেকনোলজি সম্প্রতি ওই ছবি প্রকাশ করেছে।

জানা গেছে, ইউক্রেন সীমান্ত থেকে ২০ মাইলের কম দূরত্বে অবস্থান করছেন রুশ সেনারা। তাদের সঙ্গে সামরিক যান, যুদ্ধ বিমান ও হেলিকপ্টার বেলারুশের দক্ষিণাঞ্চলে অবস্থান করছে।

ওই বহরটিতে কয়েকশ সামরিক যান রয়েছে এবং তারা ইউক্রেনের রাজধানী কিয়েভের উত্তরে ইভানকিভ শহরের কাছাকাছি আছে বলে জানিয়েছে ম্যাক্সার।

এদিকে, সিএনএন-এর এক প্রতিবেদনে জানানো হয়েছে, রাশিয়ার ওই সামরিক বহরটিকে নিবিড় নজরদারিতে রেখেছে হোয়াইট হাউজ। বেশ কয়েকজন মার্কিন কর্মকর্তা সিএনএনকে জানিয়েছেন, এত বড় সামরিক বহর নিয়ে তারা বেশ উদ্বিগ্ন।

ইউক্রেনের সামরিক বাহিনী বলছে, রাশিয়ার সেনাবাহিনী রাজধানী কিয়েভের উপর হামলা শুরু করেছে। রাজধানী কিয়েভ, খারকিভ এবং চেরনিহিভ শহরের নিয়ন্ত্রণ এখনও ইউক্রেনের হাতেই রয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে অর্থনৈতিক এবং কূটনৈতিক পদক্ষেপ চলমান রয়েছে।

এদিকে, ইউক্রেনের রাজধানী কিয়েভ ও দেশটির অন্যতম শহর খেরসনে আবারও হামলা চালিয়েছে রাশিয়ার সেনারা।

উল্লেখ্য, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button