আন্তর্জাতিক

ইউক্রেনের সঙ্গে আলোচনায় মিনস্কে প্রতিনিধি পাঠাতে প্রস্তুত পুতিন

রাশিয়া, ইউক্রেনের সঙ্গে আলোচনার জন্য বেলারুশের রাজধানী মিনস্কে প্রতিনিধি দল পাঠাতে প্রস্তুত বলে জানিয়েছে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। খবর: রুশ সংবাদমাধ্যম রাশিয়ান টাইমস।

শুক্রবার সন্ধ্যায়, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভের বরাত দিয়ে, রুশ সংবাদমাধ্যম রাশিয়ান টাইমস এ খবর জানিয়েছে।

ক্রেমলিনের মুখপাত্র বলেন, ‘ইউক্রেনের সঙ্গে আলোচনার জন্য প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রতিরক্ষা মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং প্রেসিডেন্টের প্রতিনিধিদের একটি দল মিনস্কে পাঠাতে প্রস্তুত।’

এর আগে, শুক্রবার দ্বিতীয় দিনের হামলার পর বিকেলে রাশিয়ার সঙ্গে আলোচনার আগ্রহ প্রকাশ করেছিল ইউক্রেন। এরপরই ইউক্রেনের সেনাবাহিনীর আত্মসমর্পণের শর্তে তাদের সঙ্গে একটি যোগাযোগ চ্যানেল খোলার তথ্য জানাল মস্কো।

ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াক রয়টার্সকে বলেন, যদি আলোচনা সম্ভব হয়, তাহলে তা অনুষ্ঠিত হওয়া উচিত। যদি তারা মস্কোতে আলোচনা করতে চায়,এতে আমরা ভীত নই।

এদিকে, ইউক্রেনের সশস্ত্র বাহিনী যখন আত্মসমর্পণ করবে এবং অস্ত্র জমা দেবে তখন রাশিয়া ইউক্রেনের সঙ্গে আলোচনায় বসবে বলে জানিয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।

লাভরভ বলেন, ইউক্রেনের সশস্ত্র বাহিনী আমাদের প্রস্তাবে সাড়া দিলেই আমরা যেকোনো মুহূর্তে আলোচনার জন্য প্রস্তুত। তাদেরকে প্রতিরোধ বন্ধ করতে হবে, অস্ত্র ফেলে দিতে হবে- কেউ তাদের নির্যাতন করবে না, কেউ তাদের নিপীড়ন করবে না বলেও জানিয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button