বিনোদন

বিশিষ্ট সুরকার অভিজিৎ বন্দোপাধ্যায় আর নেই

চলে গেলেন পশ্চিমবঙ্গের সুরকার অভিজিৎ বন্দোপাধ্যায়।

বার্ধক্যজনিত নানা জটিলতায় আজ সোমবার বেলা ১১টায় কলকাতায় বাসায়, ৯০ বছর বয়সী জনপ্রিয় এ সুরকারের মৃত্যু হয়েছে। খবর: আনন্দবাজার পত্রিকার।

আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়েছে, অভিজিৎ বন্দোপাধ্যায় বার্ধক্যজনিত নানা জটিলতায় হাসপাতালে ভর্তি হয়েছিলেন। চিকিৎসা শেষে কয়েকদিন আগেই ফিরেছিলেন বাসায়। সেখানেই তার মৃত্যু হয়।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিশিষ্ট এ সুরকারের মৃত্যুতে শোকবার্তা জানিয়েছেন। অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের পরিবার-পরিজন ও অনুরাগীদের সমবেদনা জানিয়েছেন তিনি।

তিনি লিখেছেন, ‘তার সংগীত পরিচালনায় গান গেয়েছেন হেমন্ত মুখোপাধ্যায়, লতা মঙ্গেশকর, আশা ভোশলের মতো প্রবাদপ্রতিম শিল্পীরা। তার সংগীত পরিচালনায় উল্লেখযোগ্য অ্যালবাম: অন্তর মন্দিরে জাগো, মেঘের সমুদ্দুরে, নিরুদ্দেশের পথিক, তিস্তা আমার, সূর্যের এক নাম বিবেকানন্দ। সুরারোপিত উল্লেখযোগ্য গান: ও পাখি উড়ে আয়, যদি কানে কানে ইত্যাদি।

অভিজিতের করা সুরে হেমন্ত মুখোপাধ্যায় গেয়েছেন ‘এমন একটা ঝড় উঠুক’ ও ‘সবাই চলে গেছে’র মত গান।

সত্যেন্দ্রনাথ দত্তর ‘দূরের পাল্লা’ কবিতায় যে সুর তিনি বেঁধেছেন, শ্যামল মিত্রের কণ্ঠে তা গান হয়ে শ্রোতার হৃদয়ে পৌঁছেছে। শ্যামল মিত্রের গাওয়া ‘হংস পাখা দিয়ে ক্লান্ত রাতের তীরে’ গানটিও অভিজিতের সুর করা।

সুবীর সেনের গাওয়া ‘সারাদিন তোমায় ভেবে’ গানটি অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের জনপ্রিয় সুরগুলোর অন্যতম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button