জাতীয়

দুদকের উপ-সহকারী পরিচালককে চাকুরী হতে অপসারনের কারন

দুদকের উপ-সহকারী পরিচালক মো. শরীফ উদ্দিনকে চাকরিচ্যুত করেছে দূর্নীতি দমন কমিশন। বুধবার (১৬ ফেব্রুয়ারি) দুদক চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ স্বাক্ষরিত এক অফিস আদেশে চাকরিচ্যুতির নোটিশ পান তিনি।

গোয়েন্দা সূত্রের মাধ্যমে জানা যায় শরীফ উদ্দিনকে অপসারনের নানা কারন ।

গোয়েন্দা সূত্র বলছে. আদালতের অনুমোদন ব্যতীত সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড কক্সবাজার শাখার একটি ব্যাংক একাউন্টের লেনদেন স্থগিত করেন শরীফ উদ্দিন। বিষয়টি উচ্চ আদালতে প্রমান হওয়ায় তার ক্ষমতার অপব্যবহার ও অসদাচরণের বিষয়টি ধরা পড়ে।

কক্সবাজার জেলায় RAB কর্তৃক পরিচালিত অপারেশনে জব্দকৃত ৯৩,৬০,১৫০ টাকার চালান রাষ্ট্রীয় কোষাগার অথবা বাংলাদেশ ব্যাংকের ভল্টে জমা না দিয়ে নিজের কাছে রেখে দিয়েছেন চাকুরিচ্যুত এ দুদক কর্মকর্তা। পরবর্তীতে বিষয়টি দৈনিক যুগান্তর পত্রিকায় প্রকাশিত হলে দুদকের ভাবমুর্তী ক্ষুন্ন হয় বলে অভিযোগ দুদকের।

চট্টগ্রাম জেলা হতে পটুয়াখালী জেলায় বদলির আদেশ হওয়ার পর সেই আদেশ চ্যালেঞ্জ করে হাইকোর্টে রীট দায়ের এবং নির্ধারিত সময়ের এক মাস পরে যোগদানপত্র ই-মেইলে প্রেরণ এবং পরবর্তী এক মাস পরে স্ব-শরীরে নতুন কর্মস্থলে উপস্থিত হন তিনি।

তার বিরুদ্ধে আরো অভিযোগ রয়েছে, পুরাতন কর্মস্থলের নথিপত্র হস্তান্তর না করে নতুন কর্মস্থলে যোগদান এবং তৎপরবর্তী আড়াই মাস পরে নথিপত্র হস্তান্তর করেন শরীফ।

চট্টগ্রাম ও কক্সবাজার জেলার পৃথক ৬ জন ব্যক্তি কর্তৃক উপসহকারী পরিচালক শরিফ উদ্দিন এর বিরুদ্ধে ঘুষ দাবি, চাঁদাবাজি, ভয়-ভীতি প্রদর্শন ও হয়রানির অভিযোগ দাখিল করেন।

এদিকে, দুর্নীতি দমন কমিশন (কর্মচারী) বিধিমালা২০০৮ এর ৫৪(২) ধারায় প্রদত্ব ক্ষমতা বলে কমিশন শরিফ উদ্দীনকে চাকুরীচ্যুত করে। ৫৪(২) ধারায় বলা আছে, ” কমিশন কোন প্রকার কারন ব্যাতিরেখে ৯০ দিনের নোটিশে কিংবা ০৩ মাসের বেতন ভাতাদি পরিশোধ পূর্বক যেকোন কর্মচারীকে চাকুরীচ্যুত করতে পারবে”

দুর্নীতি দমন কমিশন (কর্মচারী) বিধিমালা ২০০৮ এর ৫৪(২) ধারা বাতিল চেয়ে দুদক কর্মকর্তা-কর্মচারীগন অদ্য ১৭-০২-২০২২ তারিখ আন্দোলন ও মানববন্ধন করেছে। পরবর্তীতে দুদক সচিবের আশ্বাসের প্রেক্ষিতে কর্মকর্তা- কর্মচারীগন আন্দোলন ঐদিনের মতো শেষ করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button