জাতীয়

র‍্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহারে ভারতের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, র‍্যাবের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রত্যাহারে বাংলাদেশ ভারতের সহায়তা চেয়েছে।

তিনি বলেছেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রী হয়তো একটা সুখবর নিয়ে আসবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারত সফরের আনুষ্ঠানিক আমন্ত্রণ জানাতে পারেন ড. এস জয়শঙ্কর।

মঙ্গলবার (২৬ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের তিনি এ সব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রে ৪৫ লাখ ভারতীয় বসবাস করে। সেখানে তারা খুবই শক্তিশালী। বন্ধু রাষ্ট্র হিসেবে বাংলাদেশের জন্য তারাও যুক্তরাষ্ট্রকে র‍্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারে অনুরোধ জানিয়েছে। ভারত বিষয়টি যুক্তরাষ্ট্রের কাছে উত্থাপন করবে।

এর আগে, মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস সাফ জানিয়ে দিয়েছেন, র‍্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে না। এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিষয়টি ঠিক আছে। বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। তারা যে বিষয়টি বলছে সেটি হচ্ছে দায়বদ্ধতা। এই দায়বদ্ধতা ম্যাকানিজম র‍্যাবের অভ্যন্তরে রয়েছে।

ড. মোমেন বলেন, র‍্যাবের জবাবদিহিতা নিশ্চিত করা হয়েছে। নারায়ণগঞ্জের ঘটনা সবাই জানেন। সেই ঘটনাই প্রমাণ করে র‍্যাবের বিষয়ে আমরা জবাবদিহিতা নিশ্চিত করেছি। এদের অনেকেই শাস্তি পায়। কিন্তু এই বার্তাটি যুক্তরাষ্ট্রের কাছে ঠিকমতো পৌঁছায় না।

চীনের ঋণ নিয়ে অর্থনীতিবিদদের নেতিবাচক মন্তব্যের বিষয়ে ড. মোমেন বলেন, হয়তো বিশেষ অভিসন্ধি আছে। হয়তো তারা যুক্তরাষ্ট্রকে খুশি করতে চায়।

২৮ এপ্রিল ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর দুই দিনের সফরে বাংলাদেশে আসছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button