আন্তর্জাতিক

ইউক্রেন সংকট নিরসনে মস্কো যাচ্ছেন মাখোঁ

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ মনে করেন ইউক্রেনে যুদ্ধ এড়ানো সম্ভব বলে। পাশাপাশি রাশিয়া যে তাদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন, এ উদ্বেগ জানানোর অধিকারও তাদের রয়েছে বলেও মত তার। ইউক্রেন সংকট সমাধানের লক্ষ্যে মস্কো সফরের আগমুহূর্তে ফরাসি প্রেসিডেন্ট এসব কথা বলেন। খবর বিবিসি অনলাইন।

আজ সোমবার (৭ ফেব্রুয়ারি) রাশিয়ার রাজধানী মস্কোতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে বসার আগে এমানুয়েল মাখোঁ ইউরোপীয় দেশগুলোর সুরক্ষা ও রাশিয়াকে শান্ত করতে ‘নতুন একটি ভারসাম্যের’ কথা বলেছেন। তবে একই সঙ্গে তিনি এটাও বলেছেন যে ইউক্রেনের সার্বভৌমত্বের বিষয়টি কোনো আলোচনার বিষয় নয়।

রুশ প্রেসিডেন্টের সঙ্গে তার বৈঠক সামরিক সংঘাত এড়ানোর ব্যাপারে যথেষ্ট বলে তিনি আশাবাদী। এ ছাড়া, পুতিন অন্যান্য বিষয় নিয়েও খোলামেলা আলোচনায় আগ্রহী হবেন বলে বিশ্বাস করেন ফ্রান্সের প্রেসিডেন্ট।

মস্কো সফরে যাওয়ার এক দিন আগে গতকাল রবিবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ফোনে কথা বলেন মাখোঁ। উত্তেজনা কমাতে মস্কোর একতরফা পদক্ষেপ নেওয়ার আশা করার বিরুদ্ধে সতর্ক করে ফরাসি প্রেসিডেন্ট আরও বলেন, নিজেদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করার অধিকার রয়েছে রাশিয়ার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button