জাতীয়লিড স্টোরি

শুরু হলো ভাষার মাস ফেব্রুয়ারি

আজ থেকে শুরু হলো ভাষার মাস ফেব্রুয়ারি। ভাষার অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে ফেব্রুয়ারি ছিল ঔপনিবেশিক প্রভুত্ব ও শাসন-শোষণের বিরুদ্ধে বাঙালির প্রথম প্রতিরোধ এবং জাতীয় চেতনার প্রথম উন্মেষ।

১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি রাষ্ট্র ভাষা বাংলার দাবিতে দুর্বার আন্দোলনে সালাম, জব্বার, শফিক, বরকত ও রফিকের রক্তের বিনিময়ে বাঙালি জাতি পায় মাতৃ ভাষার মর্যাদা এবং আর্থ-সামাজিক ও রাজনৈতিক প্রেরণা। তারই পথ ধরে শুরু হয় বাঙালির স্বাধীকার আন্দোলন এবং একাত্তরে নয় মাস পাকিস্তানী বাহিনীর বিরুদ্ধে সশস্ত্র যুদ্ধের মধ্য দিয়ে অর্জিত হয় স্বাধীন সার্বভৌম বাংলাদেশ।

ফেব্রুয়ারি মাস শোকাবহ হলেও অন্য দিকে আছে এর গৌরবোজ্জ্বল অধ্যায়। কারণ পৃথিবীর একমাত্র জাতি বাঙালি, যারা নিজেদের ভাষার জন্য এ মাসে জীবন দিয়েছিল। করোনাভাইরাসের মহামারীর কারনে এবারের একুশের অনুষ্ঠানমালায় আনা হয়েছে পরিবর্তন।

বরাবর ফেব্রুয়ারি প্রথম দিন থেকেই শুরু হয় অমর একুশের বইমেলা। করোনার নতুন ধরন ওমিক্রনের দাপটে দেশে সংক্রমণ বাড়তে থাকায় গতবারের মতো এবারও ফেব্রুয়ারির শুরুতে বইমেলা শুরু হচ্ছে না। গত বছর মেলা শুরু হয়েছিল ১৮ মার্চ।

ফেব্রুয়ারিতে শিল্প–সংস্কৃতি, সৃজন–মননের, উদ্‌যাপনের বহুমাত্রিক উদ্যোগ উৎসব চলতে থাকে মাসজুড়ে। বইমেলা, শহীদ মিনারে সাংস্কৃতিক অনুষ্ঠান, নাট্যোৎসবসহ নানা আয়োজনে মাসটি একটি ভিন্ন রকমের দ্যোতনা নিয়ে আসে বাঙালির জীবনে।

তবে মহামারি থেকে জীবনকে সুরক্ষিত রাখার প্রয়োজনীয়তার গুরুত্ব অধিকতর। সে কারণেরই স্বাস্থ্যবিধি মেনে জনসমাগম এড়ানো, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখাসহ নানা বিধিনিষেধ আরোপ করা হয়েছে। ফলে কেবল বইমেলা নয়, সাংষ্কৃতিক অনুষ্ঠানের বড় ধরনের আয়োজনও হচ্ছে না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button