আদালত

আজ সিনহা হত্যা মামলার রায়

কক্সবাজারের টেকনাফ উপজেলার বাহারছড়া ইউনিয়নের শামলাপুর চেকপোস্টে ২০২০ সালের ৩১ জুলাই রাতে পুলিশের গুলিতে নিহত হন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান। এ ঘটনায় ৫ আগস্ট সিনহার বড় বোন শারমিন শাহরিয়ার ফেরদৌসের দায়ের করা মামলার রায় প্রদানের জন্য আজ ৩১ জানুয়ারি সময় নির্ধারণ করেছে আদালত।

দীর্ঘ দেড় বছরে এসে এই আলোচিত মামলাটির রায় প্রদান করা হবে। ২৯ কর্ম দিবসে আদালত বিচারিক প্রক্রিয়া শেষ করে এই মামলার রায় প্রদান করবেন। কবে রায় নিয়ে ভিন্ন মত রয়েছে রাষ্ট্র-বাদিপক্ষের সাথে আসামিপক্ষের আইনজীবীর।

মামলার রাষ্ট্র ও বাদিপক্ষের আইনজীবী জানিয়েছেন, মেজর সিনহা হত্যাকাণ্ডটি পরিকল্পিত হত্যা বলে সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে। আশা করছেন, সর্বোচ্চ সাজা হবে আসামিদের। তবে এটা মানতে রাজি নন, আসামিপক্ষের আইনজীবী। তিনি জানিয়েছেন, এটি সন্দেহাতীতভাবে প্রমাণে ব্যর্থ হয়েছে। ন্যায় বিচার না পেলে উচ্চ আদালতে আপিল করার কথা বলেন তিনি।

মামলার নথিপত্রের তথ্য মতে, ২০২০ সালের ৩১ জুলাই রাতে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের টেকনাফ উপজেলার বাহারছড়া ইউনিয়নের শামলাপুর চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান। এ ঘটনায় পুলিশ বাদি হয়ে টেকনাফ থানায় দুটি এবং রামু থানায় একটি মামলা দায়ের করেন। কিন্তু ৫ আগস্ট নিহত সিনহার বড় বোন শারমিন শাহরিয়ার ফেরদৌস বাদি হয়ে ৯ পুলিশ সদস্যের বিরুদ্ধে কক্সবাজার আদালতে মামলা দায়ের করেন।

২০২১ সালের ২৭ জুন আদালত ১৫ আসামির বিরুদ্ধে বিচারকাজ শুরুর আদেশ দেন। সেই সাথে সাক্ষ্যগ্রহণের জন্য ২৬ থেকে ২৮ জুলাই পর্যন্ত দিন ধার্য করেন। কিন্তু করোনা মহামারির কারণে আদালতের বিচার কার্যক্রম স্থগিত থাকায় ধার্য দিনগুলোতে সাক্ষ্যগ্রহণ করা সম্ভব হয়নি। পরবর্তীতে ২০২১ সালের ২৩ আগস্ট থেকে ১ ডিসেম্বর পর্যন্ত ৮ দফায় ৮৩ জনের মধ্যে ৬৫ জন সাক্ষ্য প্রদান করেন। ৬ ও ৭ ডিসেম্বর আসামিরা ফৌজদারী কার্যবিধি ৩৪২ ধারায় আদালতে জবানবন্দি প্রদান করেন। সবশেষে ৯ থেকে ১২ জানুয়ারি পর্যন্ত মামলায় উভয়পক্ষের আইনজীবীরা যুক্তি-তর্ক উপস্থাপন করেন। যুক্তি-তর্ক উপস্থাপনের শেষ দিনে আদালত ৩১ জানুয়ারি মামলার রায় ঘোষণার দিন ধার্য করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button