জাতীয়লিড স্টোরি

একে অন্যকে সাহায্য করার প্রতিশ্রুতি বাংলাদেশ-ভারতের

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ঢাকায় সফররত ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের অনুষ্ঠিত বৈঠকে, এ অঞ্চলে স্থিতিশীল এবং শান্তিপূর্ণ পরিস্থিতি প্রতিষ্ঠায় একে অন্যকে সাহায্য করার প্রতিশ্রুতিবদ্ধ হয়েছেন।

বুধবার ১৫ ডিসেম্বর বিকালে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে বৈঠকে ঢাকায় সফররত ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এ অঞ্চলে স্থিতিশীলতার জন্য বাংলাদেশ-ভারতের মধ্যে সুসম্পর্ক জরুরি।

বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন সাংবাদিকদের এসব তথ্য জানান ।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আলোচনায় প্রধানমন্ত্রী শান্তিকে বিশেষ গুরুত্ব দিয়েছেন। বাংলাদেশ-ভারত দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছেন।

পূর্বনির্ধারিত সফরসূচি অনুযায়ী, আজ ভারতের রাষ্ট্রপতি বাংলাদেশের রাষ্ট্রপতির সঙ্গে বঙ্গভবনে সৌজন্য সাক্ষাৎ করবেন। এ সময় ভারতের রাষ্ট্রপতি বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সময় ব্যবহৃত একটি টি-৫৫ ট্যাংক এবং একটি মিগ-২৯ যুদ্ধ বিমান বাংলাদেশ জাতীয় জাদুঘরে সংরক্ষণ এবং প্রদর্শনের জন্য রাষ্ট্রপতিকে উপহার হিসেবে দেবেন। এরপর রামনাথ বাংলাদেশের রাষ্ট্রপতি কর্তৃক আয়োজিত নৈশভোজে অংশগ্রহণ করবেন।

এর আগে বেলা ১১ টার কিছু পর রামনাথ কোবিন্দ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ তাকে অভ্যর্থনা জানান।

বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে তৈরি করা অস্থায়ী একটি অভ্যর্থনা মঞ্চে রামনাথ কোবিন্দকে গার্ড অব অনার প্রদান করেন বাংলাদেশ সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল। তারপর হেলিকপ্টারযোগে সাভার জাতীয় স্মৃতিসৌধে যান ভারতের রাষ্ট্রপত। সেখানে তিনি ১৯৭১ এর স্বাধীনতা সংগ্রামে আত্মত্যাগী শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান।

শ্রদ্ধা নিবেদন শেষে স্মৃতিসৌধ প্রাঙ্গণে একটি গাছের চারা রোপণ করেন ভারতের রাষ্ট্রপতি। সই করেন স্মৃতিসৌধের পরিদর্শন বইয়ে। তার সঙ্গে ছিলেন সহধর্মিণী সবিতা কোবিন্দ ও কন্যা স্বাতি কোবিন্দ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button