প্রবাসে

সংযুক্ত আরব আমিরাতে বিজয় উৎসব ও বইমেলা

মেহেদী হাসান, প্রতিনিধি সংযুক্ত আরব আমিরাত:

ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও আনন্দ-উচ্ছ্বাসের মধ্য দিয়ে উদ্বোধন হলো বিজয় উৎসব ও দ্বিতীয়বারের মতো তিনদিনব্যাপী বাংলা বইমেলা ২০২৩।

গতকাল শুক্রুবার ১৫ ডিসেম্বর বাংলাদেশ কনস্যুলেট প্রাঙ্গণে, সংযুক্ত আরব আমিরাত বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দুবাই ও উত্তর আমিরাতের উদ্যোগে, তিনদিন ব্যাপী এই অনুষ্ঠান শুভ উদ্ভোধন করেন, ইমেরিটাস অধ্যাপক ড. সৈয়দ মনজরুল ইসলাম।

কবি শিহাব শাহরিয়ারের সঞ্চলনায় অনুষ্ঠানের প্রথমে দুই দেশের জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে জাতীয় সংগীত বাজানো হয় এবং উপস্থিত সকলে দাঁড়িয়ে সম্মান জানান। উদ্বোধনী নৃত্য “ও আমার দেশের মাটি”-মাধ্যমে অনুষ্ঠানের প্রথম পর্ব শুরু হয়।

অনুষ্ঠানের শুরুতেই বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দুবাইয়ের কনসাল জেনারাল বি এম জামাল হোসেন স্বাগত বক্তব্য রাখেন। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, বাংলাদেশের রাষ্ট্রদ্রত মোহাম্মাদ আবু জাফর।

গত দুই বছর ধরে বাংলাদেশ বইমেলা দুবাই ধারাবাহিক ভাবে আয়োজন করে চলছে। এতে করে আরব আমিরাত ও বাংলাদেশের সম্পর্ক আরও শক্তিশালী এবং একে অপরের ইতিহাস ঐতিহ্য সম্পর্কে জানবে।

বাংলাদেশ বইমেলা দুবাইয়ের আয়োজনে উক্ত অনুষ্ঠানে বাংলাদেশের অতিথি ছাড়াও অন্যান্য দেশে থেকে কবি সাহিত্যিক ও বিশিষ্ট জনেরা উপস্থিত ছিলেন।

মেলায় চারটি বইয়ের মোড়ক উন্মোচন করেন অতিথিরা। এর মধ্যে উল্লেখ্য, কবি ও লেখক বাংলাদেশ কনস্যুলেট জেনারাল বি এম জামাল হোসেনের “তাহার কথা খুব মনে পড়ে আজ এবং কারাগারের রোজ নামচা -আরবি অনুবাদ করেন ডক্টর আব্দুস সালাম।

মোড়ক উন্মোচনে অতিথি উপস্তিত ছিলেন, মোহাম্মদ আবু জাফর মান্যবর রাষ্ট্রদ্রুত বাংলাদেশ দূতাবাস আবুধাবি, ডক্টর সৈয়দ মঞ্জুরুল ইসলাম প্রফেসর ইমেরিটাস বিশিষ্ট লেখক আর প্রফেসর ডঃ হাবিবুল্লাহ খন্দকার,শেখ জাহিদ বিশ্ববিদ্যালয় আবুধাবি।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে কালচারাল আয়োজনের বিশেষ আকর্ষণ ছিল বাংলাদেশ থেকে আগত বিশিষ্ট আবৃত্তিশিল্পী মোঃ আহকাম উল্লাহ ও মীর মাসরুর জামান রনি’র কবিতা আবৃত্তি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button