জাতীয়

ঢাকা-কলম্বোর মধ্যে বিমান ও সমুদ্র যোগাযোগ জোরদারে গুরুত্ব

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী অধ্যাপক গামিনি লক্ষ্মণ পেইরিসের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন। বৈঠকে দুই দেশের জনগণের বৃহত্তর সুবিধার জন্য ঢাকা ও কলম্বোর মধ্যে বিমান ও সমুদ্র যোগাযোগ আরও জোরদারে গুরুত্ব দেওয়া হয়।

সোমবার (১৫ নভেম্বর) রাজধানীর রাষ্ট্রীয় অতিথিশালা পদ্মায় বাংলাদেশ ও শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রীর দ্বিপাক্ষিক বৈঠককালে এই অভিমত প্রকাশ করা হয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

ভারত মহাসাগরীয় রিম অ্যাসোসিয়েশন (আইওআরএ) মন্ত্রী পরিষদের (কম) ২১তম বৈঠকে যোগ দিতে শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী ১৫ থেকে ১৮ নভেম্বর ঢাকা সফরে আছেন।

বৈঠকে দুই পররাষ্ট্রমন্ত্রী পিটিএ দ্রুত পরিসমাপ্তি এবং দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য বৃদ্ধির ওপরও গুরুত্বারোপ করেন। বাংলাদেশের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি এবং শ্রীলঙ্কার ন্যাশনাল ইনস্টিটিউট অব ওশনোগ্রাফিক মেরিন সায়েন্সেসের মধ্যে সম্ভাব্য সহযোগিতার ক্ষেত্রসমূহ অন্বেষণের অঙ্গীকারও করেন তারা।

উভয় মন্ত্রীই আইওআরএর আওতায় চলমান সহযোগিতা, সামুদ্রিক সহযোগিতা, সামুদ্রিক নিরাপত্তা, নীল অর্থনীতি, জলবায়ু পরিবর্তন এবং সামুদ্রিক সম্পদের অতিরিক্ত শোষণ প্রতিরোধের কথা উল্লেখ করেন।

ড. মোমেন বলেন, বাংলাদেশ শ্রীলঙ্কার সঙ্গে সম্পর্ককে অত্যন্ত গুরুত্ব দেয়। একে তিনি চমৎকার বলে অভিহিত করেন যা ঐতিহাসিক সম্পর্ক, বন্ধুত্ব এবং দৃষ্টিভঙ্গির অভিন্নতা এবং সমৃদ্ধির ভাগ করা দৃষ্টিভঙ্গির ভিত্তিতে সৃষ্ট।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button