বিনোদনসাহিত্য ও বিনোদন

চলে গেলেন ‘ছুটির ঘণ্টা’ ছবির পরিচালক আজিজুর রহমান

‘ছুটির ঘণ্টা’ সিনেমার নির্মাতা আজিজুর রহমান (৮১) মারা গেছেন ( ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। কানাডার টরন্টোর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় বর্ষীয়ান এই চিত্র নির্মাতার ।

সোমবার রাত ১১টা ৫৫ মিনিটে আজিজুর রহমানের মৃত্যুর খবর নিশ্চিত করেন চিত্র পরিচালক সমিতির সভাপতি সোহানুর রহমান সোহান। তিনি বলেন, দীর্ঘদিন যাবৎ তিনি শ্বাসকষ্ট ও বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। শেষ এক বছর কৃত্রিম অক্সিজেন ছাড়া চলতে পারতেন না। আজিজুর রহমান প্রায় এক যুগ ধরে কানাডায় তাঁর দুই সন্তানের সঙ্গে থাকতেন। তাঁর মরদেহ বগুড়ার সান্তাহারে তাঁর পারিবারিক কবরস্থানে দাফন হবে।

আজিজুর রহমান ১৯৩৯ সালের ১০ অক্টোবর বগুড়ার সান্তাহার রেলওয়ে জংশন শহরে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম রূপচান প্রামাণিক। তিনি স্থানীয় আহসানুল্লাহ ইনস্টিটিউট থেকে এসএসসি পাস ও ঢাকা সিটি নাইট কলেজ থেকে এইচএসসি পাস করেছেন। চারুকলা আর্ট ইনস্টিটিউটে কমার্শিয়াল আর্টে ডিপ্লোমা করেছেন।

অনেক সফল চলচ্চিত্রের পরিচালক এই আজিজুর রহমান। ১৯৫৮ সালে ‘এ দেশ তোমার আমার’ চলচ্চিত্রে এহতেশামের সহকারী হিসেবে ক্যারিয়ার শুরু করেন। এ পর্যন্ত ৫৪টি চলচ্চিত্র নির্মাণ করেছেন। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো ‘ছুটির ঘণ্টা’, ‘অশিক্ষিত’, ‘মাটির ঘর’, ‘জনতা এক্সপ্রেস’, ‘সাম্পানওয়ালা’, ‘ডাক্তার বাড়ি’, ‘গরমিল’ ও ‘সমাধান’ ইত্যাদি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button