জাতীয়

ই-কমার্স প্রতিষ্ঠান ২ মাসের মধ্যে নিবন্ধনের নির্দেশ

আগামী দুমাসের মধ্যে সব ই-কমার্স প্রতিষ্ঠানকে রেজিস্ট্রেশন নিতে হবে। সেসঙ্গে বাংলাদেশ ব্যাংকে একটি ডিপোজিট রাখারও নির্দেশ দেয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ নির্দেশ দেয়া হয়েছে। বৈঠকে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠকের পর দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আগামী দুই মাসের মধ্যে একটি প্রিসাইড প্রোগ্রাম করে যারা যারা ই-কমার্সের সঙ্গে যুক্ত থাকবে তাদের সবাইকে রেজিস্ট্রেশন করতে হবে। দুই মাসের মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ে রেজিস্ট্রেশন করতে হবে।একটি নির্দিষ্ট পরিমাণ টাকা রেজিস্ট্রেশন করার সময় ই-কমার্স প্রতিষ্ঠানগুলোকে বাংলাদেশ ব্যাংকে জমা রাখতে হবে। যদি কোনও প্রতিষ্ঠান গ্রাহকের সঙ্গে প্রতারণা করে তাহলে সেই টাকা থেকে গ্রাহকদের ক্ষতিপূরণ দেওয়া হবে।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, আমাদের এফআইও ও অন্যান্য যে ডিজিটাল মনিটরিং প্ল্যাটফর্ম ও ইন্টিলিজেন্টস সংস্থাগুলো রয়েছে তাদের নির্দেশনা দিয়ে দেয়া হয়েছে। তারাও এগুলোর চরিত্র চেক করে দেখবে, যাতে কেউ ফলস কিছু করতে না পারে। পাশাপাশি ব্যাপক ক্যাম্পেইনের নির্দেশনা দিয়ে দেওয়া হয়েছে এ বিষয়ে সবাইকে সচেতন করার জন্য।

এছাড়াও মন্ত্রীসভা বৈঠকে গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নের বিষয়ে ২০২১ সালের তৃতীয় ত্রৈমাসিক (জুলাই-সেপ্টেম্বর) প্রতবেদন, ‘আটিয়া বন (সংরক্ষণ) আইন, ২০২১ এর খসড়ার নীতিগত অনুমোদন, রাসায়নিক সার প্যাকেজিংয়ের ক্ষেত্রে উভেন পলিপ্রপিলিন ব্যাগের পরিবর্তে পলিথিন লাইনারসহ মানসম্পন্ন পাটের ব্যাগ ব্যবহারের ক্ষেত্রে মূল্যের পার্থক্যজনিত ভর্তুকি প্রদান সংক্রান্ত মন্ত্রিসভা বৈঠকে গৃহীত সিদ্ধান্ত বাতিলের প্রস্তাব অনুমোদন, ২০২২ খ্রিস্টাব্দের সরকারি ছুটির তালিকা অনুমোদন, গত ১ থেকে ৭ সেপ্টেম্বর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রীর উজবেকিস্তান সফর সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিত করা হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button