বিনোদন

দেশের আবৃত্তিশিল্পীসহ সংস্কৃতিকর্মীদের অসাম্প্রদায়িক ও মানবিক চেতনার বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে কাজ করে যাওয়ার আহ্বান জানিয়েছেন সংস্কৃতিজনেরা

দেশের আবৃত্তিশিল্পীসহ সংস্কৃতিকর্মীদের অসাম্প্রদায়িক ও মানবিক চেতনার বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে কাজ করে যাওয়ার আহ্বান জানিয়েছেন সংস্কৃতিজনেরা।

বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ এর সাধারণ সম্পাদক মো: আহ্কাম উল্লাহ্’র জটিল ও সফল অস্ত্রোপচারপরবর্তী কর্মী সম্মিলনে তারা বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় প্রগতিশীল সাংস্কৃতিক আন্দোলনে মো: আহ্কাম উল্লাহ্’র মতো নেতৃত্বের বিকাশ ঘটা জরুরি। সে সময় ‘আগামীর বাংলাদেশকে কেমন দেখতে চাই’ এ বিষয়ে দিকনির্দেশনামূলক আলোচনা করেন বক্তারা।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় ২৮শে জুলাই শুক্রবার এ আয়োজনে রাজধানীসহ সারাদেশ থেকে আসা আবৃত্তিশিল্পীসহ সংস্কৃতিকর্মীরা অংশ নেন।

আয়োজনে দেশের সাংস্কৃতিক অঙ্গনের বরেণ্য গুণীজন এবং সব শিল্পমাধ্যমের শিল্পী, কর্মী এবং সংগঠকরা মো: আহ্কাম উল্লাহ্কে সংবর্ধনা ও শুভকামনা জানান। বরেণ্য সংস্কৃতিজনদের মধ্যে ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ এর সভাপতিমণ্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা নাজমুল হাসান পাখি,বাংলাদেশ পথনাটক পরিষদ এর সভাপতি মিজানুর রহমান ও সাধারণ সম্পাদক আহমেদ গিয়াস, বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদ এর সাধারণ সম্পাদক মানজারুল ইসলাম সুইট এবং অন্যরা। বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ এর যুগ্মসণ্পাদক আজহারুল হক আজাদ অনুষ্ঠান সঞ্চালনা করেন।

বক্তৃতায় মো: আহ্কাম উল্লাহ্ বলেন, সংস্কৃতিকর্মীদের যুথবদ্ধ পথচলা অব্যাহত থাকলে দিয়ে মুক্তিযুদ্ধের চেতনায় শোষণ-বঞ্চনামুক্ত বাংলাদেশের স্বপ্নপূরণ হবে। নারী-পুরুষের সমঅধিকারসহ সমাজের সব স্তরের মানুষের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে সংস্কৃতিকর্মীদের কাজ করে যাওয়ার আহ্বান জানান তিনি।

পরে সারাদেশ থেকে আসা কর্মীদের সাথে মতবিনিময় এবং আগামীদিনের কর্মসূচীর দিক নির্দেশনা প্রদান করে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ।

সম্মিলিত সাংস্কৃতিক জোট ও বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ এর সাধারণ সম্পাদক মো: আহ্কাম উল্লাহ্ দেশের অগ্রগণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব। ছাত্রজীবন থেকেই মুক্তিযুদ্ধের চেতনায় গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রামে চৌকস ও সাহসী নেতৃত্বের জন্য জনপ্রিয় তিনি। মো: আহ্কাম উল্লাহ্কে ২০০২ সালে তৎকালীন বিএনপি-জামায়াত জোট সরকারের চালানো অপারেশন ক্লিন হার্টের আওতায় আটক করে যৌথবাহিনী। সে সময় তিনি ছায়ানটের ভবন নির্মাণে তহবিল সংগ্রহের জন্য রাজধানীতে একটি অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করছিলেন। আটকের নির্যাতনের শিকার হয়ে মো: আহ্কাম উল্লাহ্’র ঘাড়ের হাড় ভেঙে যায় এবং মেরুদণ্ড ক্ষতিগ্রস্ত হয়। এর জের ধরে দিন দিন তার শারীরিক অবস্থা খারাপ হতে থাকে। শারীরিক অবস্থা বর্তমানে গুরুতর হয়ে উঠলে চিকিৎসকদের পরামর্শে
যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের একটি হাসপাতালে ১৯শে জুন তার গলা ও ঘাড়ে জটিল অস্ত্রোপচার করা হয়। সফল অস্ত্রোপচার শেষে দেশে ফেরেন মো: আহ্কাম উল্লাহ্।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button