জাতীয়

দুর্যোগ সহনীয় জাতি গঠনে কাজ করছে সরকারঃ ত্রাণ প্রতিমন্ত্রী

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা: মোঃ এনামুর রহমান বলেছেন,দুর্যোগ সহনীয় জাতি গঠনে কাজ করছে সরকার । তিনি বলেন, ভূমিকম্পের মতো দুর্যোগ মোকাবেলায় ভূমিকম্প সহনীয় ভবন ও অবকাঠামো নির্মাণে জাপান সরকার ও জাইকার আর্থিক ও কারিগরি সহযোগিতা নেয়া হবে ।

১ ফেব্রুয়ারি রবিবার দুপুরে, ঢাকায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর মিলনায়তনে আয়োজিত জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস ২০২০ উপলক্ষে ভূমিকম্পে করণীয় বিষয়ে গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তৃতাকালে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন ভৌগলিক অবস্থানগত কারণে বাংলাদেশ অত্যন্ত ভূমিকম্প ঝুঁকিপূর্ণ একটি দেশ । মাঝারি থেকে বড় মাত্রার ভূমিকম্প হলে যে ধ্বংসযজ্ঞ হবে তা কল্পনাতীত এবং ইহা কাটিয়ে উঠা আমাদের জন্য অত্যন্ত কঠিন হবে । তাই ভূমিকম্প সহনীয় অবকাঠামো নির্মাণের বিকল্প নেই ।

এ কার্যক্রম বাস্তবায়নে সরকার একটি দীর্ঘমেয়াদী পরিকল্পনা হাতে নিয়েছে । এর অংশ হিসেবে পুরাতন ভবনগুলোকে ভূমিকম্প সহনীয় করে গড়ে তোলা হবে । এ লক্ষ্যে আমাদের দেশের প্রকৌশলী ও স্থপতিদের প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা নেওয়া হবে যেন তারা ভূমিকম্প সহনীয় ভবন , স্থাপনা ও অবকাঠামো নির্মাণে কার্যকর ভূমিকা রাখতে পারেন। ।

অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ শাহ কামাল এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মোঃ মহসিন ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button