অন্যান্য খবর

নিখোঁজের ২২ বছর পর নেপাল থেকে দেশে ফিরলেন আমেনা

প্রায় ২২ বছর আগে নিখোঁজ হন, বগুড়ার ধুনট উপজেলার মাজবাড়ি গ্রামের আমেনা খাতুন। স্বজনেরা ধরেই নিয়েছিলেন মারা গেছেন তিনি।

বহু ঘটনার পর জাতীয় গোয়েন্দা সংস্থার (এনএসআই) সহযোগিতায় প্রায় ২২ বছর পর নেপালে থাকা মা আমেনা খাতুন (৮০) তার পরিবারের কাছে ফেরেন।

সোমবার ঢাকা বিমানবন্দরে সরকারিভাবে নেপাল থেকে দেশে ফেরার পর দুই দেশের নিয়ম পালন শেষে আমেনা বেগমকে তার পরিবারের হাতে তুলে দেয়। আমেনা বেগম তার সন্তানসহ পরিবারের সদস্যদের চিনতে পারছেন।

জানা যায়, ধুনট উপজেলার নিমগাছি ইউনিয়নের মাঝবাড়ি গ্রামের আজগর আলী প্রামানিক এর স্ত্রী আমেনা খাতুন। তাদের সংসারে আমজাদ হোসেন, ফটিক মিয়া, ফরিদ মিয়া এবং আম্বিয়া নামের চার সন্তান। প্রথম তিন ছেলে সন্তানের জন্ম হওয়ার পর আমেনা কিছুটা মানসিক ভারসাম্যহীন হয়ে পড়েন।

এরমধ্যে ১৯৯৮ সালে তাদের সন্তানদের মধ্যে ফটিক মিয়া সৌদি আরবে চলে যান। এই সময়ে ছেলে সৌদি যাওয়ার কারণে কষ্ট অনুভব করতেন। এর এক পর্যায়ে মানসিক ভারসাম্যহীন আমেনা খাতুন বাড়ি থেকে বের হয়ে যান।

এরমধ্যে হঠাৎ করে গত মে মাসে জাতীয় গোয়েন্দা সংস্থার (এনএসআই) লোকজন আমেনা খাতুনের সন্তানদের সাথে যোগাযোগ করে মা আমেনা খাতুন নেপালে রয়েছেন বলে জানায়। মায়ের ছবি দেখে সন্তানরা নিশ্চিত হন। এরপর ৩ সেপ্টেম্বর নেপালে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর মাসুদ আলম আমেনার সন্তানদের সাথে ভিডিও কলে কথা বলার ব্যবস্থা করে দেন। ভিডিও কলে আমেনা তার সন্তান ও স্বজনদের চিনতে পারেন।

বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর মাসুদ আলম সাংবাদিকদের জানান, নেপালে অবস্থানকালে নেপালের কাঠমুন্ডু থেকে থেকে প্রায় ৪০০ কিলোমিটার দূরে সুনসারি জেলার ইনারোয়া পৌরসভার ডেপুটি মেয়র গত ৩০ মে ফেসবুকে আমেনার ছবি পোস্ট করে জানান বাংলাদেশি এক বৃদ্ধাকে পাওয়া গেছে। যিনি অন্য এক নারীর কাছে আছেন।

ফেসবুকের লিংক ধরে মাসুদ আমেনার কাছে পৌঁছে অনেক চেষ্টার পর বাংলাদেশের আমেনার ঠিকানা পেয়ে যান। পরিবারের সদস্যদের সাথে এনএসআই এর মাধ্যমে যোগাযোগ করা হয়। পরে সম্পূর্ণ সরকারি খরচে নেপাল থেকে অসহায় আমেনাকে উদ্ধার করে পরিবারের হাতে তুলে দেওয়া হয়।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button