আন্তর্জাতিক

নজিরবিহীন জাঁকজমকপূর্ণ বিয়ে নাইজেরিয়ায়

বিশ্ব মিডিয়ায় ঝড় তুলেছে নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারির ছেলে ইউসুফ বুহারির নজিরবিহীন জাঁকজমকপূর্ণ বিয়ে। জানা গেছে এই রাজকীয় বিয়ে চলতি বছর দেশটির সবচেয়ে আলোচিত ঘটনা বলা যায়।

বিশ্ব মিডিয়ায় ঝড় তোলা বিয়ে

ব্যক্তিগত বিমানে করে দেশটির কানো শহরে অনুষ্ঠিত এই বিয়েতে জমায়েত হয়েছিলেন নাইজেরিয়া এবং পশ্চিম আফ্রিকার বিশিষ্ট ব্যক্তিবর্গ। জানা গেছে, এই বিয়ে ছিলো দেশটিতে এ বছরের সবচেয়ে বড় অনুষ্ঠান। কয়েক হাজার মানুষের অংশগ্রহণে বিয়েটি অনুষ্ঠিত হয়েছে কানো রাজ্যের বিচি শহরের আমিরের প্রাসাদে। অনেকের দাবি, এই বিয়ের অনুষ্ঠান ছিলো নজিরবিহীন।

বিশ্ব মিডিয়ায় ঝড় তোলা বিয়ে

বিবিসি জানায়, যুক্তরাজ্যের সারে বিশ্ববিদ্যালয়ে এই জুটির প্রথম দেখা হয়। এরপর থেকেই ভালোবাসা। শনিবারে বিয়ের আনুষ্ঠানিকতার মধ্যেই কনের বাবা নাসির আদো বায়েরেকে আনুষ্ঠানিকভাবে বিচি শহরের আমিরাত হিসেবে ঘোষণা করা হয়।
বিশ্ব মিডিয়ায় ঝড় তোলা বিয়ে
বরের পরিবার কনেকে মোহরানা হিসেবে ৫ লাখ নাইরা (প্রায় ১ লাখ টাকা) দিয়েছে, যা উত্তর নাইজেরিয়ায় অনুষ্ঠিত সাধারণ বিয়েতে দেওয়া মোহরানার ১০ গুণ। কোনো কোনো তথ্য অনুসারে, এ অনুষ্ঠানে কমপক্ষে ১০০টি বেসরকারি জেট বিমান বিমানবন্দরে অবতরণ করেছিল ভিআইপি অতিথিদের নিয়ে আসার জন্য। তবুও প্রেসিডেন্ট পরিবারের পক্ষ থেকে আফসোস করে বলা হয়েছে, করোনা ভাইরাস মহামারির কারণে বিয়ের আয়োজন সীমিত পরিসরে করা হয়েছে।

বিশ্ব মিডিয়ায় ঝড় তোলা বিয়ে

বিয়ের অনুষ্ঠানটি পরিচালনা করেন যোগাযোগমন্ত্রী ঈসা আলি। তিনি মন্ত্রীর পাশাপাশি এক জন ইমামও। দেশের অনেক প্রখ্যাত রাজনৈতিক ও গণ্যমান্য ব্যক্তিবর্গ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তাদের মধ্যে ছিলেন প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারির পূর্বসূরি গুডলাক জোনাথন, যাকে তিনি ২০১৫ সালের নির্বাচনে পরাজিত করেছিলেন। বিদেশি অতিথিদের মধ্যে ছিলেন গাম্বিয়ার ফার্স্ট লেডি ফাতুমাতা এবং প্রতিবেশী নাইজারের সাবেক প্রেসিডেন্ট মুহাম্মাদু ইসোফুসহ আরও অনেকে।

বিশ্ব মিডিয়ায় ঝড় তোলা বিয়ে

এদের মধ্যে ছিলেন প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারির পূর্বসূরি গুডলাক জোনাথন। ২০১৫ সালের নির্বাচনে বুহারি তাকে হারিয়ে জয়লাভ করেন। এছাড়া বিদেশি অতিথিদের মধ্যে ছিলেন গাম্বিয়ার ফার্স্ট লেডি ফাতৌমাতা বাহ ব্যারো ও প্রতিবেশী নাইজারের সাবেক প্রেসিডেন্ট মুহাম্মাদু ইসোউফু।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button